দিল্লির তাপমাত্রা ২.৪ ডিগ্রি, ভাঙল ১১৮ বছরের রেকর্ড

0
431
দিল্লির তাপমাত্রা ২.৪ ডিগ্রি, ভাঙল ১১৮ বছরের রেকর্ড

খবর৭১ঃ হাড়কাঁপানো ঠান্ডায় কাঁপছে ভারতের দিল্লি। একই সঙ্গে তীব্র শৈত্যপ্রবাহে কাঁপছে গোটা উত্তর ভারত। আজ শনিবার দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ২.৪ ডিগ্রি সেলসিয়াসে, যা গত ১১৮ বছরের মধ্যে শীতলতম ডিসেম্বর। গত ১৪ ডিসেম্বর থেকে শীতের কবলে দিল্লি।

১৩ দিনের লম্বা ইনিংসে এদিন তাপমাত্রা যেখানে নেমেছে তা ১৯০১ সালের পর শীতলতম, এমনটাই জানালো ভারতের আবওহাওয়া অফিস। দিল্লির সফদরজংয়ে সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছেছে ২.৪ ডিগ্রি সেলসিয়াসে। এছাড়া পলামে তাপমাত্রা ঠেকেছে ৩.১ ডিগ্রি সেলসিয়াসে।

লোধী রোডের তাপমাত্রা ১.৭ ডিগ্রি সেলসিয়াস।
প্রবল ঠান্ডার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে কুয়াশাও। এদিন ভোরবেলা থেকেই গোটা দিল্লি কুয়াশার চাদরে মোড়া। আর তার জেরে কার্যত থমকে যায় দিল্লি। দিল্লি বিমানবন্দর সূত্রে জানা গেছে, সকালে ঘন কুয়াশার জেরে দৃশ্যমানতা শূন্যে নেমে যায়।

তার জেরে এদিন বিমানবন্দর থেকে চারটি উড়োজাহাজ ঘুরিয়ে দেওয়া হয়। কুয়াশার জেরে বেশ কিছু ট্রেনও বিলম্বে চলছে। বেলা বাড়লে অবশ্য পরিস্থিতির কিছুটা উন্নতি হয়।
শুধু দিল্লিই নয়, শৈত্যপ্রবাহের কবলে পড়েছে ভারতের পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়। উত্তর রাজস্থান এবং উত্তরপ্রদেশও। এমন অবস্থা চলছে হিমাচলপ্রদেশও। কুফরি, মানালি, সোলান, ভুন্টার, সুন্দরনগর এবং কল্পায় তাপমাত্রা শূন্যের নীচে নেমে গেছে। আগামী দু’দিন এই পরিস্থিতি বজায় থাকবে বলেও আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে। এর মধ্যেই দিল্লিসহ উত্তর ভারতের বিভিন্ন এলাকায় বৃষ্টি ও শিলাবৃষ্টির পূর্বাভাসও দিয়েছে আবহাওয়া দফতর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here