দিনাজপুরে ২৪ বছর পর মিলল বিধবা ভাতা

0
330

রিপন দাস, বগুড়া ঃ দিনাজপুরে আধিবাসী পল্লীর মানুষেরা এখন জানে সরকারী সামাজিক নিরাপত্তার কর্মসূচীতে তাদের অধিকার কী। সদর উপজেলার পারগাঁ আর বিারমপুর উপজেলার রুপরামপুর গ্রামে বাঙ্গালীদের পাশাপাশি আদিবাসীদের অধিকাংশকেই খাদ্যশষ্যসহ অন্যান্য সহায়তা দিচ্ছেন জন প্রতিনিধিরা। দুই বছর আগেও পারগাঁ আর রুপরামপুর নৃ-গোষ্ঠীর মানুষের মতই বাঙ্গালীরাও জানতো না সামাজিক নিরাপত্তা কর্মসূচীতে তাদের পাবার অধিকার আছে খাদ্য ও নগদ অর্থ সহায়তার পাশাপাশি পড়া-লেখার সুযোগ। কিন্তু এখন ঐ দুই গ্রামের সব মানুষই জানে সরকার তাদের কী কী সহায়তা দিচ্ছে। কিছুদিন আগেও যেসব জনপ্রতিনিধি তাদের বলতো না এসব সুযোগ সুবিধার কথা এখন তারাই ঘরে ঘরে পৌছে দিচ্ছে সেবা। বহু বছর আগেই সরকার বিধবা ও বয়স্ক ভাতা চালু করলেও ২ যুগেও স্বামী হারা হারিসনের ভাগ্যে মেলেনি এই ভাতা। বেসরকারী আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশনের ইভিপিআর প্রকল্প সহায়তায় বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধীদের ভাতা ও তাদের সুযোগ সুবিধার কথা জানিয়ে দেয়া হয়।

দিনাজপুরের বিরামপুর উপজেলার দিওর ইউনিয়ন বাসিন্দা হারিছন বেওয়া জানায়, “আমি ২৪ বছর বিধবা থাকা সত্ত্বেও প্রথম ইভিপিআরএ প্রকল্পের কাজের সাথে সম্পৃক্ত হয়ে জানতে পারি যে আমাদের মত অসহায় বিধবাদের জন্য সরকার ভাতা প্রদান করে। আর এখন ভাতাও পাচ্ছি।

দিনাজপুর সদর উপজেলার ফাজিলপুর ইউনিয়নের পশ্চিম পারগাঁ গ্রামের পারগাঁ আদিবাসী নিরালা হেমব্রম জানান, ঘরে প্রতিবন্ধী স্বামী এবং এক কন্যা সন্তান নিয়ে দীর্ঘ ৮ বছর অতি কষ্টে দিনযাপন করার পর এখন আমি স্বামী প্রতিবন্ধী ভাতার টাকা পায় এতে করে আমার সংসারের কিছুটা হলেও স্বচ্ছলতা ফিরেছে।

অনেকই প্রতিবন্ধী হওয়ায় সংসারে চলে টানাপোড়ন। সরকারী বিভিন্ন সহায়তার আশায় থাকে তারা। ২০১৭ সালে আগস্ট থেকে নাটা হাসদাকে প্রায় ৭ হাজার ২০০ টাকা প্রতিবিন্ধী ভাতা দেওয়ায় তিনি জানান “প্রতিবন্ধী হওয়ার পরে আমি একসাথে এত টাকা কখনও দেখি নাই এবং আমার মেয়েকে একটা পোষাকও কিনে দিতে পারিনি।

দিনাজপুরের বিরামপুর উপজেলার দিওর ইউনিয়ন চেয়ারম্যান মোঃ হাফিজুর রহমান জানান, সরকারী এ সুযোগ সুবিধা দেয়ার ক্ষেত্রে সবচেয়ে বেশি প্রাধান্য দেয়া হচ্ছে সবচেয়ে অস্বচ্ছল নৃ-গোষ্ঠী আর বাঙ্গালী পরিবার সদস্যদের।

সরকাররের এ সুযোগ-সুবিধার খবর জানাতে দুই বছর আগে দিনাজপুরের পারগাঁ ও রুপরামপুরে কাজ শুরু করে সমাজসেবা অধিদপ্তর আর বেসরকারী আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশন, পল্লীশ্রী এবং পামডো। সংস্থার ৪ বছরের এ প্রকল্প শেষ হবে ৩১ ডিসেম্বর ২০১৯ সাল
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here