দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে

0
289

খবর ৭১:দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে আগামীকাল বুধবার থেকে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

আজ মঙ্গলবার সকালে রংপুর ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় বৃষ্টিপাতের প্রবণতা কম থাকলেও আগামীকাল থেকে খুলনা, বরিশাল, ফরিদপুর, মাদারীপুর ও শরীয়তপুরে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

তবে কুমিল্লা, নোয়াখালী, কিশোরগঞ্জ, নরসিংদী, গাজীপুর ও নারায়ণগঞ্জসহ সিলেট, চট্টগ্রাম এবং ময়মনসিংহের অনেক জায়গায় বৃষ্টি ও ছোট আকারের কালবৈশাখী অব্যাহত থাকবে। সেই সঙ্গে বিজলী চমকানোসহ বজ্রপাতের সম্ভাবনাও রয়েছে।

মঙ্গলবার আবহাওয়া অধিদফতরের এক পূর্বাভাসের বরাতে এ কথা জানিয়েছে বাসস।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জানান, মঙ্গলবার সকাল থেকে সারা দেশে বৃষ্টিপাতের প্রবণতা কিছুটা বেড়েছে। আগামীকাল থেকে খুলনা, বরিশাল, ফরিদপুর, মাদারীপুর ও শরীয়তপুরসহ সারা দেশে বৃষ্টি, কালবৈশাখী ও বিদ্যুৎ চমকানোসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

তিনি বলেন, সিলেট, চট্টগ্রাম ও ময়মনসিংহের অনেক জায়গায় বৃষ্টি ও ছোট আকারের কালবৈশাখী অব্যাহত থাকবে।

আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ঢাকা, ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বিদ্যুৎ চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ ও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

এ ছাড়া সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গা ও সাতক্ষীরায় ৩৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস, আজ সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে শ্রীমঙ্গল ২০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

আজ সকাল ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ নেত্রকোনায় ৮৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ সময় শ্রীমঙ্গলে ৫৮ মিলিমিটার ও চট্টগ্রামে ৫৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আজ সন্ধ্যা ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯০ শতাংশ।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপ বিহার ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ অবস্থান করছে। এর বর্ধিতাংশ বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

ঢাকায় আগামীকাল সূর্যোদয় ভোর ৫টা ১৯ মিনিটে এবং আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৩১ মিনিটে।

খবর ৭১/ ই:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here