থানছিতে মাহাঃ সাংগ্রাইং পোওয়ে উপলক্ষ্যে ব্যাপক প্রস্তুতি চলছে

0
353

চহ্লামং মারমা(চহ্লা) থানছি(বান্দরবান) প্রতিনিধি:
“মাহাঃ সাংগ্রাইং গো ক্রোছোবামেঃ কো রোরাগো তোতাংগাইমে” বান্দরবানে থানছিতে উৎসব উদযাপন কমিটি উদ্যোগে মাহাঃ সাংগ্রাইং পোওয়ে উপলক্ষ্যে ব্যাপক প্রস্তটি চলছে।
১৩ এপ্রিল বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে পাহাড়িদের বর্ষবরণ উৎসব বৈসাবি (বৈষু, সাংগ্রাইং ও বিঝু)।
থানছি উপজেলা সাংগ্রাইং উৎসব উদযাপন কমিটির আহবায়ক কো নুমংফ্রু মারমা সাংবাদিকদের কাছে বিষয়টি নিশ্চিত করেছেন। এ উপলক্ষে সম্প্রতি উপজেলা সাংগ্রাইং উদযাপন কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে।
সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক চহ্লা মারমা জানান, সভায় মার্মা বর্ষপঞ্জি দেখা হয়েছে। পঞ্জিকা অনুযায়ী ১৫ এপ্রিল সাংগ্রাইং আবাহন বা মূল উৎসব উদযাপন করা হবে। এর আগে ১৩ এপ্রিল মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে এ উৎসবের সূচনা হবে। এতে উপজেলা বসবাসরত ৭টি আদিবাসী তরুণ-তরুণীরা নিজস্ব ঐতিহ্যের পোশাকে নেচে-গেয়ে বর্ষবরণ অনুষ্ঠানে অংশ নেবেন।
থানছি উপজেলা বলিবাজার উচ্চ বিদ্যালয় মাঠে কেন্দ্রীয় ও মূল উৎসব অনুষ্ঠিত হবে। এছাড়াও ১৪ এপ্রিল বুদ্ধ মূর্তি স্নান, ১৫ ও ১৬ এপ্রিল ঐতিহ্যবাহী মৈত্রী পানি বর্ষণ, ঐতিহ্যবাহী খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান করবেন এলাকা প্রতিটি গ্রামে। ১৭ এপ্রিল কেন্দ্রীয় ও মূল অনুষ্ঠানন হবে বলিবাজার উচ্চ বিদ্যালয় মাঠ প্রঙ্গনে।
চাকমা ও ত্রিপুরাদের ১২ এপ্রিল ফুলবিঝু, ১৩ এপ্রিল মূলবিঝু ও ১৪ এপ্রিল নতুন বছরের আয়োজন করা হবে। চাকমারা ১২ এপ্রিল উপজেলা বলিপাড়া কমলাবাগাম এলাকায় ঐতিহ্যবাহী ঘিলাখেলায় মেতে উঠবে।
এদিকে, সাংগ্রাইমা, ঞি ঞি ঞা ঞা, রিকেজ গে পা মে, এসো মিলি সাংগ্রাই এর মৈত্রী পানিবর্ষণের উৎসবে ঐতিহ্যবাহী এ মার্মা গানের সুর মূর্ছনায় এখন উদ্বেলিত পাহাড়ি জনপদ থানছি ।
উদযাপন কমিটি আরো জানান, এবারে ও প্রতি বছরে মত জাকজমকভাবে বাংলা নবর্বষকে বরণ করে নেবো। এছাড়া এলাকা স্থানীয়রা সহযোগীতায় অনুষ্ঠান সুন্দর ও সুশৃঙ্খলভাবে উপহার দেবো বলে আশা ব্যক্ত করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here