ত্রুটিমুক্ত নির্বাচনের জন্যই ঢাকার দুই সিটি নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে’

0
599
ত্রুটিমুক্ত নির্বাচনের জন্যই ঢাকার দুই সিটি নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে'

খবর৭১ঃ প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা বলেছেন, ঢাকার দুই সিটি নির্বাচন ইভিএম পদ্ধতিতে হবে, সিদ্ধান্ত হয়ে গেছে। ত্রুটিমুক্ত নির্বাচন করার জন্যই ঢাকার দুই সিটিতে ইভিএম ব্যবহার করা হবে। ত্রুটি যুক্ত কোন সুযোগ রাখতে চায়না কমিশন। ইভিএম এর মাধ্যমেই ত্রুটিমুক্ত নির্বাচন সম্ভব এবং এ কারণেই ইভিএম পদ্ধতি বেছে নেয়া হয়েছে।

পরবর্তীতে দেশের সকল পর্যায়ের নির্বাচনে ইভিএম পদ্ধতি প্রচলনের চিন্তাভাবনা রয়েছে। তবে কত সময়ের মধ্যে এই পদ্ধতি বাস্তবায়ন করা যাবে সেটা একটা চিন্তার বিষয়।
শনিবার দুপুরে বরিশাল নগরীর নথুল্লাবাদ এলাকায় আঞ্চলিক নির্বাচন কার্যালয়ে বরিশাল অঞ্চলের সকল পর্যায়ের নির্বাচন কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে এসব কথা বলেন প্রধান নির্বাচন কমিশনার।

বিশেষজ্ঞরা (ড. বদিউল আলম মজুমদার) বলছেন- ইভিএম ত্রুটিযুক্ত পদ্ধতি এবং এই পদ্ধতি বিশ্বের বিভিন্ন উন্নত দেশ বাতিল করে দিয়েছে তারপরও নির্বাচন কমিশন কেন এই পদ্ধতিতে ঝুঁকছে জানতে চাইলে সিইসি বলেন, ড. বদিউল আলম মজুমদারকে তিনি নির্বাচন বিশেষজ্ঞ মনে করেন না। ইভিএম পদ্ধতি স্বচ্ছ। এই পদ্ধতিতে একের অধিক ভোট দেয়ার সুযোগ নেই। একের ভোট অন্য কেউও দিতে পারে না।

ঢাকার দুই সিটি নির্বাচন প্রসংগে সিইসি বলেন, ঢাকার দুই সিটি নিবাচন স্বচ্ছ এবং সুষ্ঠু হবে আশা করে কমিশন।

স্বচ্ছ নির্বাচনের পূর্ব শর্ত প্রতিযোগীতা মূলক এবং প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন। সব রাজনৈতিক দল অংশ নিলে ঢাকার নির্বাচন সুষ্ঠু হবে বলে মনে করেন তিনি।
ঢাকা সিটি নির্বাচনে সেনা বাহিনী মোতায়েনের কোন পরিকল্পনা আছে কিনা জানতে চাইলে সিইসি বলেন, এই নির্বাচনে সেনা বাহিনী দরকার নেই। এই নির্বাচন পরিচালানায় পুলিশ, র‌্যাব, বিজিবি যথেষ্ট। তাদের সেই সামর্থ এবং যোগত্যা আছে।

বিগত নির্বাচনগুলোতে ভোট কেন্দ্রে ভোটার উপস্থিতি কম থাকার কারন জানতে চাইলে সিইসি বলেন, নির্বাচন কমিশন ভোটারদের ভোট কেন্দ্রে আহ্বানকারী। তবে প্রার্থী কিংবা প্রতিদ্বন্দ্বিদের দায়িত্ব ভোটারদের ভোট কেন্দ্রে নিয়ে যাওয়া।

জনগণের আস্থাহীনতা কমাতে নির্বাচন কমিশন কি করবে জানতে চাইলে সিইসি বলেন, কমিশন জনগণকে ভোট কেন্দ্রে যাওয়ার আহ্বান করবে। ভোট পদ্ধতিতে ত্রুটি কখনও ছিলো না এবং এখনও নেই বলে বক্তব্যে বলেন তিনি।

এর আগে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. আলাউদ্দীনের সভাপতিত্বে মতবিনিময় সভায় পটুয়াখালী জেলা নির্বাচন কর্মকর্তা মো. জিয়াউর রহমান, বরিশাল সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. আব্দুল মান্নান সহ বিভিন্ন জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তারা বক্তব্য রাখেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here