তৈরি পোশাক খাতে বাংলাদেশের সবচেয়ে বড় বাজার হবে জার্মানি

0
580

খবর৭১: তৈরি পোশাক খাতে বাংলাদেশের সবচেয়ে বড় বাজার হিসেবে আবির্ভূত হবে জার্মানি বিশেষজ্ঞরা আগে থেকে অনুমান তা করছিলেন। তাদের সেই অনুমান এখন বাস্তব হয়ে দাঁড়িয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে বাংলাদেশী পণ্য রপ্তানির বড় বাজার। সম্প্রতি সেই স্থান ছিনিয়ে নিয়েছে ইউরোপের জার্মানি। তারই সুবাদে ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত এই দেশটি বর্তমানে বাংলাদেশের পণ্য রপ্তানির সবচেয়ে বড় গন্তব্য।

চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম আট মাস অর্থাৎ জুলাই-ফেব্রুয়ারি মাসে জার্মানিতে ৩৯২ কোটি ডলারের পণ্য রপ্তানি করেছে বাংলাদেশ। আর যুক্তরাষ্ট্রে রপ্তানি হয়েছে ৩৯০ কোটি ডলারের পণ্য। তার মানে চলতি অর্থবছরের আট মাসে যুক্তরাষ্ট্রের চেয়ে জার্মানিতে ২ কোটি ডলার বা ১৬৪ কোটি টাকার বেশি পণ্য রপ্তানি করেছে বাংলাদেশ। যদিও গত অর্থবছর শেষেও ডোনাল্ড ট্রাম্পের যুক্তরাষ্ট্রই এগিয়ে ছিল।

গত বছর সব মিলিয়ে যুক্তরাষ্ট্রে ৫৮৪ কোটি ডলারের পণ্য রপ্তানি করেছিল বাংলাদেশ। তখন জার্মানিতে রপ্তানি হয়েছিল ৫৪৭ কোটি ডলারের পণ্য। তবে চলতি অর্থবছরের আট মাস শেষে যুক্তরাষ্ট্রকে টপকে যায় জার্মানি।

রপ্তানি পণ্য তালিকা বিশ্লেষণ করে দেখা যায়, মূলত তৈরি পোশাক রপ্তানি বৃদ্ধি পাওয়ায় জার্মানি এগিয়ে গেছে। চলতি অর্থবছরের প্রথম আট মাস শেষে দেশটিতে ৩৭০ কোটি ডলারের পোশাক রপ্তানি করেছেন বাংলাদেশের উদ্যোক্তারা।

বিজিএমইএর নেতৃবৃন্দ বলেন, ‘যুক্তরাষ্ট্র মূলত ওভেন পোশাকনির্ভর বাজার। অন্যদিকে জার্মানিতে কয়েক বছর ধরে নিট ও ওভেন পোশাক রপ্তানি ধারাবাহিকভাবে বাড়ছে। ফলে আমরা অনুমান করছিলাম, জার্মানি যুক্তরাষ্ট্রকে একসময় না একসময় ছাড়িয়ে যাবে। সেটি হয়েছে এবং প্রবণতাটি আগামী কয়েক বছর থাকবে বলে আমাদের বিশ্বাস।’

ইউরোপীয় কমিশন ট্রেড হেল্প ডেস্কের তথ্যানুযায়ী, গত বছর ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশ থেকে ৬২ হাজার ৭৪৮ কোটি ইউরোর পণ্য আমদানি করেছে জার্মানি। আর ইইউর বাইরের দেশগুলো থেকে আমদানি করেছে ৩৫ হাজার ৭২ কোটি ইউরোর পণ্য। এর মধ্যে সর্বোচ্চ চীন থেকে সাত হাজার ২৩৬ কোটি, যুক্তরাষ্ট্র থেকে চার হাজার ৫৯৪ কোটি, সুইজারল্যান্ড থেকে চার হাজার ২৯৭ কোটি, রাশিয়া থেকে দুই হাজার ৮৫৮ কোটি, জাপান থেকে এক হাজার ৬০৩ কোটি, তুরস্ক থেকে এক হাজার ৩৮৮ কোটি ইউরোর পণ্য রপ্তানি হয়েছে।

অন্যদিকে বাংলাদেশ থেকে রপ্তানি হয়েছে ৩৭৮ কোটি ইউরোর পণ্য। গত বছর জার্মানি যেসব দেশ থেকে পণ্য আমদানি করেছে, তার মধ্যে বাংলাদেশ ১৭ তম অবস্থানে। ২০১৬ সালে বাংলাদেশ থেকে ৩৬৩ কোটি ডলারের পণ্য আমদানি করেছিল জার্মানি।

ইপিবির তথ্যানুযায়ী, চলতি অর্থবছরের প্রথম আট মাসে জার্মানি ও যুক্তরাষ্ট্রের পর যুক্তরাজ্যে ২৭০ কোটি, স্পেনে ১৬৪ কোটি, ফ্রান্সে ১৩০ কোটি, ইতালিতে ১০৭ কোটি, কানাডায় ৭৩ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। এর মধ্যে গত অর্থবছরের একই সময়ের চেয়ে জার্মানিতে ২ শতাংশ, যুক্তরাষ্ট্রে ৩ শতাংশ, যুক্তরাজ্য ১৭ শতাংশ, স্পেনে ২৪ শতাংশ, ফ্রান্সে ৫ শতাংশ, ইতালিতে ১১ শতাংশ এবং কানাডায় ৯ শতাংশ রপ্তানি আয় বেড়েছে।

খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here