তেল-গ্যাস ভাগাভাগির মার্কিন প্রস্তাবে লেবাননের প্রত্যাখ্যান

0
302

খবর৭১: সাগরে লেবাননের ৯ নম্বর ব্লকের তেল-গ্যাস ইসরাইলের সঙ্গে ভাগাভাগি করে নেয়ার মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন সংসদ স্পিকার নাবি বেরি। সংসদ স্পিকারের গণমাধ্যম বিষয়ক দফতর এ তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী ডেভিড স্যাটারফিল্ড আবারও নাবি বেরির সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে স্যাটারফিল্ড আবারও মার্কিন প্রস্তাব মেনে নেয়ার আহ্বান জানান। কিন্তু নাবি বেরি তাতে রাজি হননি।

আমেরিকা সাগরে লেবাননের ৯ নম্বর ব্লকের তেল-গ্যাস সম্পদের ৬০ শতাংশ নিজেদের জন্য রেখে বাকি ৪০ শতাংশ দখলদার ইসরাইলকে দেওয়ার প্রস্তাব দিয়েছে।

মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী গত কয়েক সপ্তাহে এ নিয়ে তিন বার লেবানন সফর করলেন। বর্ণবাদী ইসরাইল ও লেবাননের মধ্যে মধ্যস্থতা করতেই তিনি বারবার মধ্যপ্রাচ্যে আসা-যাওয়া করছেন বলে দাবি করা হয়েছে।

তবে লেবাননের হিজবুল্লাহ মহাসচিব হাসান নাসরুল্লাহ বলেছেন, আমেরিকা বিশ্বাসযোগ্য মধ্যস্থতাকারী নয় এবং সব সময় ইহুদিবাদী ইসরাইলের স্বার্থ রক্ষা করে চলে।

এদিকে, মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী ডেভিড স্যাটারফিল্ডের সঙ্গে বৈঠকে লেবাননের পররাষ্ট্রমন্ত্রী জিবরান বাসিল বলেছেন, তারা তেল-গ্যাস অধিকারের বিষয়ে পিছু হটবে না।

সম্প্রতি ইসরাইলের যুদ্ধমন্ত্রী অ্যাভিগডোর লিবারম্যান সাগরে লেবাননের ৯ নম্বর তেল-গ্যাস ব্লকের মালিকানা দাবি করেছেন।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here