তুরস্কের নিজস্ব সিদ্ধান্তে এস-৪০০ ক্রয় চুক্তি

0
392

খবর৭১ঃ তুরস্কের বিরোধী দলীয় নেতা ন্যাশনাল মুভমেন্ট পার্টির (এমএইচপি) প্রধান দেবলেত বাহসেলি বলেছেন, রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনা তুরস্কের একেবারেই নিজস্ব সিদ্ধান্তের ব্যাপার।

শনিবার ইস্তানম্বুলে তুরস্কের চুক্তি সংক্রান্ত বিষয়ে এক আলোচনায় তিনি এসব কথা বলেন।

বাহসেলি বলেন, তুরস্ক এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনছে তাদের নিজস্ব নিরাপত্তা ও জাতীয় স্বার্থে। এটাই শেষ। এই সিদ্ধান্ত নেয়ার একমাত্র কর্তৃপক্ষ তুরস্ক।

তিনি আরও বলেন, এ অঞ্চলে তুরস্ক একটি শক্তিশালী দেশ এবং কোনো রকম ছাড় দেয়া ছাড়া তার স্বাধীন সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা রয়েছে।

তুরস্ককে এস -৪০০ এর পরিবর্তে যুক্তরাষ্ট্রের প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র সিস্টেমটি কেনার পরামর্শ দেয়ায় সময় তিনি যুক্তরাষ্টের সমালোচনা করেছিলেন।

বিরোধী দলীয় এ নেতা আরও বলেন, আমাদের দেশ যুক্তরাষ্ট্রের উপনিবেশ না।

রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনা নিয়ে তুরস্ক ও যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে।

ওয়াশিংটনের দাবি, রুশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ক্রয় এফ-৩৫ যুদ্ধবিমান প্রোগ্রামে তুরস্কের ভূমিকা বাধাগ্রস্থ করবে। এছাড়া তুরস্ককে নিষেধাজ্ঞার হুমকি দেয়া হয়েছে।

তুরস্ক জানিয়েছে, এস-৪০০ ও এফ-৩৫ এর মধ্যে কোনো দ্বন্দ্ব নেই। বিষয়টি পরিষ্কার করার জন্য একটি ওয়ার্কিং গ্রুপ প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছে আঙ্কারা। আাগমী মাসের শুরুতে প্রথম এস-৪০০ ডেলিভারি নিতে আঙ্কার প্রস্তুত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here