তিস্তায় ধরা পড়লো ৫মন ওজনের ডলফিন

0
325

আসাদুল ইসলাম সবুজ, লালমনিরহাট \ লালমনিরহাটের কালিগঞ্জ উপজেলার ভোটমারীর তিস্তা নদী থেকে ৫মন ওজনের বিশাল আকারের একটি ডলফিন উদ্ধার করেছে তিস্তা নদীর জেলেরা। সোমবার (১৪মে) দুপুরের দিকে উপজেলার ভোটমারী ইউনিয়নের শৈলমারী চরের তিস্তা নদী থেকে ডলফিনটি উদ্ধার করা হয়।
স্থানীয়রা জানান, সকাল থেকে ৪/৫ জন জেলে তিস্তা নদীতে জাল মাছ ধরছিল। হঠাৎ করে তাদের জালে বিশাল আকারের একটি মাছ আটকা পড়ে। এ সময় জেলেরা মাছটিকে উদ্ধার করার চেষ্টা করে ব্যার্থ হয়। পরে স্থানীয়দের সহযোগিতায় মাছটির মাথায় আঘাত করে ২শত কেজি ওজনের (প্রায় ৫মন) সাড়ে ৮ ফুট দৈর্ঘ্য বিশাল মাছটি উদ্ধার করতে সক্ষম হয়। মাছটি উদ্ধার করে স্থানীয় ভোটমারী বাজারে নিয়ে আসা হলে স্থানীরা মাছটিকে এক নজর দেখার জন্য উৎসুক জনতা ভীর জমায়।
ভোটমারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আহাদুল ইসলাম মাছটি উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে বলেন, তিস্তা নদী থেকে বিশাল আকারের মাছটি উদ্ধার করে সেখানকার কয়েকজন জেলে। কিন্তু মাছটি বিক্রী বা কোথাও জামা দেওয়া হবে কি না তা এখন পর্যন্ত সিদ্ধান্ত নেয়া হয়নি।
কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার রবিউল হাসান ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, মাছা উদ্ধারের বিষয়টি কিছুক্ষন আগে লোক মুখে জেনেছি। স্থানীয় চেয়ারম্যানকে জানানো হয়েছে। তিনিই ব্যাবস্থা গ্রহন করবেন।
কালীগঞ্জ উপজেলা ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা মোরছালিন জানান, শুশুক (ফ্রেস ওয়াটার ডলফিন) এক ধরনের জলজপ্রাণি। এরা পরিবেশের ভারসাম্য রক্ষা করে। তবে এ ধারণের মাছ ধরা সরকারিভাবে নিষেধ রয়েছে। তবে এ বিষয়টি দেখার দায়িত্ব পরিবেশ অধিদপ্তরের।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here