তিন সিটিতে ভোট গ্রহণ শেষ, চলছে গণনা

0
231

খবর ৭১ঃ দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ও নানা অভিযোগের মধ্য দিয়ে শেষ হয়েছে তিন সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণ। এখন চলছে ভোট গণনা। সোমবার (৩০ জুলাই) সকাল আটটা থেকে বিকাল চারটা পর্যন্ত একটানা চলে এই ভোট গ্রহণ।

সিলেট, বরিশাল ও রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে সকালের দিকে ভোটারদের উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাদের উপস্থিতি বাড়তে থাকে। সেইসঙ্গে বিভিন্ন কেন্দ্রে বিক্ষিপ্ত সংঘর্ষের ঘটনাও ঘটেছে।

এদিকে বিভিন্ন অভিযোগে বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে ভোট গ্রহণ স্থগিত করার দাবি জানিয়েছে জাতীয় পার্টির (জাপা) মনোনীত প্রার্থী মো. ইকবাল হোসেন ও বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) মনোনীত প্রার্থী মনীষা চক্রবর্তী। যদিও এর আগে বরিশালে বিএনপির মেয়র প্রার্থী মজিবর রহমান সরওয়ার ও কমিউনিস্ট পার্টি মনোনীত প্রার্থী আবুল কালাম সংবাদ সম্মেলনে ভোট বর্জনের ঘোষণা দেন। এছাড়া ইসলামী আন্দোলন প্রার্থী ওবায়দুর রহমানও অনিয়ম ও কারচুপির অভিযোগে ভোট বর্জনের ঘোষণা দেন।

বর্জনের ঘোষণার দেয়ার পরপরই এসব প্রার্থীর সমর্থকরা নগরীতে ব্যাপক বিক্ষোভ করে। বিক্ষোভে এখনো পর্যন্ত কোনো অপ্রীতিকর সংবাদ পাওয়া যায়নি। তবে এ নিয়ে নগর জুরে ব্যাপক উত্তেজনা বিরাজ করছে।

এদিকে সিলেট সিটি করপোরেশন নির্বাচন বাতিলের দাবি জানিয়েছেন জামায়াত ও বিএনপির প্রার্থী। তারা অভিযোগ করে বলেন, ৪১টি কেন্দ্র থেকে তাঁদের এজেন্টদের বের করে দিয়ে জাল ভোট দেওয়া হয়েছে। এ বিষয়ে তাঁরা রিটার্নিং কর্মকর্তার কাছে অভিযোগ পাঠিয়েছেন।
এছাড়া রাজশাহীতে বিএনপির মেয়র প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুলও কেন্দ্র থেকে তার এজেন্টদের বের করে দেওয়া, ভোটারদের ভয় দেখানো, ব্যালটে জোর করে সিল মারাসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ তুলেছেন।

এছাড়া মেয়র প্রার্থীদের ব্যালট পেপার শেষ হয়ে যাওয়ায় রাজশাহী মহানগরীর বিনোদপুর ইসলামিয়া কলেজে অবস্থান নেন বুলবুল।

সোমবার সকাল ৮টার দিকে নগরীর স্যাটেলাইট কেন্দ্রে তার ভোট দেওয়ার কথা থাকলেও ভোট দেবেন না বলে ঘোষণা দিয়ে তিনি বলেন, যে দেশে গণতন্ত্র নেই সেখানে আমার ভোট দিয়ে কোনও লাভ নেই। কারও সঙ্গে কোনও ঝামেলাও করতে আমি রাজি নই। এটা ভোট বর্জন নয়, প্রতিবাদ।
বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে ছয় মেয়র প্রার্থী মাঠে রয়েছেন। বরিশাল সিটিতে সাধারণ ৩০টি ওয়ার্ডের মধ্যে ৩টিতে ও একটি সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। বাকি ২৭টি সাধারণ ওয়ার্ডে ৯১ জন ও ৯টি সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ সিটিতে ভোটার সংখ্যা ২ লাখ ৪২ হাজার ১৬৬, যার মধ্যে পুরুষ এক লাখ ২১ হাজার ৪৩৬ ও নারী ভোটার এক লাখ ২০ হাজার ৭৩০ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here