তিউনিসিয়ায় ব্যাপক ধরপাকড় চলছে

0
318

খবর ৭১: কর ও জিনিসপত্রের মূল্যবৃদ্ধির জন্য সরকারি পরিকল্পনার পর তিউনিসিয়ায় সপ্তাহব্যাপী বিক্ষোভে সাতশ ৭০ জনেরও বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। দেশটিতে ধরপাকড় অভিযান এখনও অব্যাহত রয়েছে। খবর আলজাজিরার।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার মুখপাত্র রুপার্ট কলভাইল জানান, শুক্রবার পরিস্থিতি শান্ত রাখার জন্য এবং জরুরি ভিত্তিতে শান্তিপূর্ণভাবে সংসদ অধিবেশনে বসার জন্য দেশটির সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে।

 

তিনি বলেন, ‘গত সোমবার থেকে সাতশ ৭৮ জনকে গ্রেপ্তারের ঘটনায় আমরা উদ্বিগ্ন। তাদের মধ্যে বেশিরভাগের বয়স ১৫ থেকে ২০ বছর মধ্যে।’

 

বিক্ষোভকারীদের এভাবে নির্বিচারে আটক না করতে সরকারের প্রতি আহ্বান জানান জাতিসংঘের এই মুখপাত্র।

 

চলতি বছরের বাজেটে সরকার কঠোর ব্যবস্থা ঘোষণার পর বিক্ষোভ ছড়িয়ে পড়ে, যা ১ জানুয়ারি থেকে কার্যকর হয়। এই বিক্ষোভে গত সোমবার পশ্চিমাঞ্চলীয় শহর তবর্বাতে এক ব্যক্তি নিহত এবং কিছু এলাকায় আরও অনেকেই আহত হন।

 

প্রতিবাদে সরকারি ভবন ভাঙচুরসহ দোকানপাট লুট, রাস্তা বন্ধ করে দেওয়াসহ নানা ভাবে বিক্ষোভ করেছে বিক্ষুব্ধ জনতা। ফলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দুই হাজার একশ সেনা মোতায়েন করেছে সরকার।

 

এদিকে বিক্ষোভের অবনতি ঘটতে যাচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র খিলাফা চিবানি। গতকাল শুক্রবার তিউনিশিয়ার প্রেস এজেন্সির টিএপি-কে তিনি বলেন, বৃহস্পতিবার ভাংচুর ও লুটপাটের অভিযোগে কমপক্ষে ১৫১ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here