তালায় ঘের মালিকের বিরুদ্ধে কৃষকদের ডিড জালিয়াতি ও ইরি-বোরো আবাদে বাঁধা প্রদানের অভিযোগ

0
302

সেলিম হায়দার, সাতক্ষীরা প্রতিনিধি:

সাতক্ষীরার তালায় ঘের মালিকের বিরুদ্ধে ডিড জালিয়াতি থেকে শুরু করে চলতি-ইরি বোরো মওসুমে পানি নিষ্কাশণ না করায় বিভিন্ন দফতরে অভিযোগের পরও ব্যবস্থা না নেয়ায় অবশেষে শুক্রবার সকালে জমি মালিকরা ঐক্যবদ্ধভাবে নেট-পাটা দিয়ে ঐ ঘেরের বাঁধ কেটে দিয়েছে। এতে নতুন ধান রোপনের আনন্দে সংশ্লিষ্ট কৃষকদের মধ্যে স্বস্থি ফিরলেও নতুন করে ঘের মালিকের দায়ের করা থানার অভিযোগে আতংক ছড়িয়ে পড়েছে তাদের মধ্যে। ঠিক এমন অবস্থায় কৃষকদের মধ্যে এক অজানা আশংকা ভর করেছে। তাদের ধারণা,ঘের মালিক বহিরাগতদের সাথে নিয়ে সেখানে যেকোন সময় কোন অনাকাংখিত ঘটনার জন্ম দিতে পারে।
অভিযোগে প্রকাশ,উপজেলার দেওয়ানীপাড়া গ্রামের জনৈক রকিবুস শাহাদাত নামের এক ঘের মালিক ইসলামকাটি ইউনিয়নের খরাইল মৌজার ২০ বিঘা জমিতে ঘের করতে গত ৫ বছর পূর্বে ঐ মেয়াদে একটি ডিড করে নেন। চলতি বছর যার ডিডের মেয়াদ শেষ হয়ে গেছে। তবে ঘের মালিক নানা অযুহাতে বেশ কিছুদিন ধরে ঐঘেরের পানি নিষ্কাষণ করছেনা। এতে কৃষকদের চলতি ইরি-বোরো মওসুমে বীজ তলা থেকে শুরু করে আবাদ নিয়ে চরম আশংকা তৈরী হয়। ঘের মালিক রকিবুস শাহাদাতের এহেন আচরণে জমি মালিকদের মধ্যে সন্দেহ তৈরী হলে তাদের ভোগান্তির কথা তুলে ধরে বিভিন্ন দফতরে অভিযোগ করেন। বেশ কিছু দিন যাবৎ কেউ কোন পদক্ষেপ না নেয়ায় অবশেষে গতকাল শুক্রবার সকালে জমির মালিকরা সংঘ বদ্ধভাবে ঐঘেরে নেট-পাটা লাগিয়ে এর বাঁধ কেটে দিয়েছে। তাৎক্ষণিক জমি মালিকদের মধ্যে নতুন ধান আবাদের আনন্দে স্বস্তি ফিরে আসে। তবে তাদের সে আনন্দ যেন নিমিষেই ফিকে করে দিয়েছে রকিবের তালা থানায় দায়ের করা একটি অভিযোগ।
জমি মালিকরা অভিযোগ করেন যে,রকিবুস শাহাদাৎকে তারা ৫ বছরের ডিড লিখে দিলেও সে তঞ্চকতা করে ১০ বছরের মেয়াদ দিয়ে একটি তঞ্চকতাপূর্ণ ডিড প্রস্তুত করেছে। যে বুনিয়াদে রকিব যশোরের কেশবপুর এলাকার জনৈক জোদ্দার ঘের ব্যবসায়ী মধু মোস্তাককে তঞ্চকতার অতিরিক্ত ৫ বছরের জন্য একটি ডিড লিখে দিয়েছে। এতে নতুন করে জমি মালিকদের মধ্যে ব্যাপক আতংক ছড়িয়ে পড়েছে। প্রসঙ্গত ইতোপূর্বে মধু মোস্তাক এএলাকায় বিভিন্ন বিরোধপূর্ণ ঘেরের দখল নিয়ে সহিংস ঘঁনার জন্ম দিয়েছে। শুধু এখানেই শেষ নয়। নিজেদের পৈত্রিক জমিতে আবাদ করতে তাদেরই ঘেরের পানি কমানোর ঘটনায় তদাদেরকে আসামী করে থানায় একটি অভিযোগ হয়েছে। এতে অনেকের মধ্যে ব্যপক ভীতিতে রীতিমত আতংক ছড়িয়ে পড়েছে।
এর আগে জমি মালিকরা সাতক্ষীরা জেলা প্রশাসকের কাছে একটি অভিযোগ করেন যে,উপজেলার দেওয়ানীপাড়া গ্রামের কয়েকজন জমির মালিকের কাছ থেকে উপরোক্ত রকিবুস শাহাদাত ইসলামকাটি ইউনিয়নের খরাইল মৌজায় ২০ বিঘা জমিতেঘের করার লক্ষ্যে গত ৫ বছর আগে ৫ বছরের মেয়াদে চুক্তি পত্র করে ঘের করে আসছিলেন। চলতি বছরের আশ্বিন মাসে যার চুক্তির মেয়াদ শেষ হয়ে যায়। অথচ উক্ত ঘের মালিক বর্তমানে তার ৫ বছরের চুক্তির কাগজ ফটোকপি করে তা কাটা-ছেড়া করে ১০ বছর করে নিয়েছেন। তবে এখন পর্যন্ত সাতক্ষীরা জেলা প্রশাসকের পক্ষে বিষয়টি সুরাহা করতে তালা থানার উপর দায়িত্ব দিয়েছেন। তবে এতে বিলম্ব হওয়ায় সর্বশেষ শুক্রবার তারা ঐ বাঁধ কেটে পানি নিষ্কাষণের ব্যবস্থা করেছেন।
খবর ৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here