তারেক রহমানকে দেশে ফেরাতে চায় সরকার

0
257

খবর৭১ঃবিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে যুক্তরাজ্য থেকে ফিরিয়ে আনতে চায় সরকার। তাকে ফেরত দেয়ার জন্য আইনমন্ত্রী আনিসুল হক বুধবার ঢাকায় নতুন ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসনকে অনুরোধ জানিয়েছেন।

ডিকসন বলেছেন, দুই দেশের মধ্যে বন্দি প্রত্যর্পণ চুক্তি নেই। এ ছাড়া বিষয়টি যুক্তরাজ্যের স্বাধীন বিচার ব্যবস্থার অধীন। তবে তার দেশ তারেক রহমানকে কেন্দ্র করে দু’দেশের মধ্যে সম্পর্কের কোনো ক্ষতি হোক, সেটা চায় না।

এদিকে পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন বলেছেন, দণ্ডিত সবাইকেই দেশে ফিরিয়ে আনার জন্য সরকার কাজ করছে। বুধবার রাজধানীর গুলশানে আইনমন্ত্রীর বাসায় গিয়ে সাক্ষাৎ করেন রবার্ট চ্যাটারটন ডিকসন। ওই বৈঠকের পর আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের বলেছেন, তারেক রহমান একজন সাজাপ্রাপ্ত আসামি। তিনি কারাগারে না থেকে বিদেশে অবস্থান করছেন। তাই তাকে দেশে ফিরিয়ে আনতে চায় সরকার।

আনিসুল হক বলেন, দেশের আদালতের বিচারে তারেক রহমান দণ্ডিত আসামি। দুটি কারণে আমরা তাকে ফেরত চাওয়ার কথা বলেছি। এক. তারেক রহমানকে রাজনৈতিক আশ্রয় দিলে অন্য আসামিদের ক্ষেত্রেও তা দৃষ্টান্ত হিসেবে ব্যবহারের প্রবণতা বৃদ্ধি পাবে। দুই. আমাদের আদালত ঠুঁটো জগন্নাথ নয়। আমাদের আদালত একটা অপরাধীকে শাস্তি দিয়েছেন। এখন তার একমাত্র জায়গা হচ্ছে কারাগার। এই দুটো কারণে আমরা তারেক রহমানকে ফেরত চাই।

মন্ত্রী বলেন, ‘হাইকমিশনার বলেছেন তিনি তার সরকারের সঙ্গে এ ব্যাপারে কথা বলবেন। যা এ সমস্যা সমাধানের ব্যাপারে একটা ইতিবাচক উত্তর বলে তিনি মনে করেন। এক প্রশ্নের জবাবে হাইকমিশনার ডিকসন বলেন, তারেক রহমানের বিষয় নিয়ে বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সুসম্পর্ক ক্ষুণ্নহোক তা ব্রিটেন চায় না।

তিনি বলেন, ‘বৈঠকে এ নিয়ে আমি দুটো বিষয় বলেছি। প্রথমত, এই বৈঠক প্রসঙ্গে আমি লন্ডনের সঙ্গে আলোচনা করব। দ্বিতীয়ত, তারেক রহমান লন্ডনে বসবাস করছেন, আমাদের স্বাধীন বিচার ব্যবস্থায় তার ওইখানে বসবাস করার অনেক সুযোগ রয়েছে। এ ছাড়া বাংলাদেশে ফেরত আসার ব্যাপারে তারেক রহমান এমন কোনো সিদ্ধান্ত নেননি, যা আমাদের বিচারিক ব্যবস্থায় বিবেচিত হতে পারে। আমি মনে করি, আমাদের বিচার ব্যবস্থার ক্ষেত্রে এই বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। তবে আমরা কোনোভাবেই চাই না, এই একটিমাত্র বিষয়ে বাংলাদেশ ও ব্রিটেনের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ক্ষুণ্ণ হোক।’

এ ছাড়া আন্তর্জাতিক নিরাপত্তা, গণমাধ্যমের স্বাধীনতা, ডিজিটাল নিরাপত্তা আইন ও বিচার ব্যবস্থা পুনর্গঠনের বিষয়ে বাংলাদেশ-যুক্তরাজ্য সরকারের যৌথ কর্মপন্থা নিয়েও বৈঠকে আলোচনা হয় বলে জানান হাইকমিশনার।

১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তানি বাহিনীর চালানো ‘গণহত্যার’ আন্তর্জাতিক স্বীকৃতির বিষয় নিয়ে যুক্তরাজ্যের সমর্থনের ব্যাপারে আলোচনা হয়নি বলে জানান আইনমন্ত্রী। তবে তিনি বলেন, ‘আমরা এ ব্যাপারে কাজ শুরু করব। ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে আন্তর্জাতিকভাবে স্বীকৃতির জন্য আমরা কাজ করব। সেই নির্দেশনাই প্রধানমন্ত্রীর কাছ থেকে আমরা পেয়েছি। পরিকল্পনামাফিক সেই কাজে এগিয়ে যাব। আমরা পরিকল্পনা তৈরি করছি। আমার মনে হয় পরিকল্পনা তৈরির পরই বন্ধুপ্রতিম দেশগুলোর সঙ্গে আলাপ-আলোচনা করা উচিত।’

মৃত্যুদণ্ডপ্রাপ্ত বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে বাংলাদেশে ফেরানোর প্রক্রিয়ার বিষয়ে জানতে চাইলে আনিসুল হক বলেন, ‘গত বৃহস্পতিবার কানাডার আদালতে নূর চৌধুরীর ব্যাপারে শুনানি হয়েছে। কানাডিয়ান সরকারের কাছে আমরা কিছু তথ্য চেয়েছি। সেই তথ্য মিনিস্টার ফর ইমিগ্রেশন অ্যান্ড সিটিজেনশিপ অব কানাডা দেয় নাই, না দেয়ার কারণে আমরা কানাডার ফেডারেল কোর্ট গিয়েছিলাম। সেখানে গত বৃহস্পতিবার শুনানি হয়েছে, সেখানে বাংলাদেশের আইনজীবী তার বক্তব্য দিয়েছেন। অ্যাটর্নি জেনারেল অব কানাডার পক্ষে আইনজীবী বক্তব্য দিয়েছেন। আমি জেনেছি যে, নূর চৌধুরীর আইনজীবীও বক্তব্য দিয়েছেন। কোর্ট সবার শুনানি নিয়ে পরে রায়ের জন্য রেখেছেন।’

এদিকে ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসনের বাসায় বুধবার দুপুরে ‘আ কানেকটেড কমনওয়েলথ’ নামে একটি ইভেন্টের আয়োজন করা হয়। এতে বিভিন্ন এনজিও, সরকারি সংস্থা এবং বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের এক ফাঁকে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ডিকসন বলেন, ‘বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে বন্দি প্রত্যর্পণ চুক্তি নেই। আমাদের দেশের বিচার ব্যবস্থা স্বাধীন। তারেক রহমানের বিষয়টি স্বাধীন বিচার ব্যবস্থার মাধ্যমে বিবেচিত হবে। তবে যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। আমরা চাই না, এ ইস্যুতে আমাদের দ্বিপক্ষীয় সম্পর্ক কোনো রকম ক্ষতি হোক।’

অপরদিকে বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে অপর একটি অনুষ্ঠানে সাংবাদিকরা পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেনের কাছে তারেক রহমানকে ফিরিয়ে আনার কোনো চেষ্টা সরকার করছে কিনা জানতে চান। জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সরকার সব দণ্ডিত আসামিকেই বিদেশ থেকে ফিরিয়ে আনার চেষ্টা করছে।
খবর৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here