তরুণদের লাখো কণ্ঠ রুখতে পারবে না কেউ: ওবামা

0
307

খবর৭১: মার্কিন যুক্তরাষ্ট্রে আগ্নোয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠোর করার দাবিতে জোরালো বিক্ষোভ করছে দেশটির হাজার হাজার সাধারণ নাগরিক। এ দাবিতে রাজপথে নেমে এসেছেন হাজার হাজার মার্কিনি। তাদের এ আন্দোলনকে সমর্থন জানিয়ে টুইট করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

টুইটে সাবেক মার্কিন প্রেসিডেন্ট তিনি বলেন, ‘যুবা-তরুণদের এই দুর্দান্ত মিছিলে মিশেল ও আমি অনুপ্রাণিত। আন্দোলনে লেগে থাকো। তোমরাই আমাদের সামনে নিয়ে যাচ্ছো। পরিবর্তনের ডাক দেয়া এই লাখো কণ্ঠকে রুখতে পারবে না কেউই।’

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে শনিবার ‘মার্চ ফর আওয়ার লাইভস’ শীর্ষক পদযাত্রায় বিভিন্ন শ্রেনী পেশার মার্কিনিরা অংশ নেন। চোখে পড়বার মতো ছিল শিশু, শিক্ষার্থী, অভিভাবক, ক্ষুব্ধ শিক্ষকদের অংশগ্রহণ। ব্যানারে স্লোগানে তাদের দাবি অস্ত্র নিয়ন্ত্রণ আইন যেন আরো কঠোর করা হয়। তাছাড়া কঠোর সমালোচনা করেছে তারা দেশটির বন্দুক নিয়ন্ত্রণের সংস্থা এনআরএ’র।

মার্কিন তরুণরাই ওয়াশিংটনের এই পদযাত্রার আয়োজন করে। এছাড়া দেশটির অনেক শহরের শিক্ষার্থীরাও এতে অংশ নেন। তাদের বেশিরভাগই বন্দুক হামলায় ক্ষতিগ্রস্ত। তরুণ কর্মীরা তাদের সহপাঠীদের পদযাত্রায় অংশ নিয়ে জনমত তৈরির আহ্বান জানায়। এই পদযাত্রার পর গোটা যুক্তরাষ্ট্র জুড়ে এর প্রভাব পড়েছে। দেশের সবখানেই র‌্যালির জন্য নিবন্ধন করা হচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, আটলান্টা, বাল্টিমোর, বোস্টন, শিকাগো, লস অ্যাঞ্জেলেস, মিয়ামি, মিনেপোলিস, নিউ ইয়র্ক, স্যান ডিয়েগো ও সেন্ট লুইসেও মিছিল হয়েছে। যুক্তরাষ্ট্র ছাড়াও লন্ডন, মরিশাস ও স্টকহোমেও এমন মিছিলে অংশ নিয়েছেন তরুণরা। সব মিলে বিশ্বজুড়ে ৮০০ এরও বেশি মিছিল অনুষ্ঠিত হয়েছে একদিনে।

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধানের দ্বিতীয় সংশোধনী মতে দেশটির নাগরিকদের ব্যক্তিগতভাবে আগ্নেয়াস্ত্র রাখার বৈধতা দেয়া হয়। কিন্তু সাম্প্রতিককালে স্কুল কলেজসহ বিভিন্ন জায়গায় বন্দুকধারীর হামলায় নির্বিচারে মানুষ হত্যার ঘটনা ঘটতে থাকায় আগ্নেয়াস্ত্র রাখার বৈধতা প্রশ্নবিদ্ধ হয়ে পড়েছে। সূত্র: রয়টার্স
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here