তরুণদের প্রযুক্তি নির্ভর শিক্ষা নিশ্চিত করে এগিয়ে যেতে হবে:স্পিকার ড. শিরীন শারমিন

0
297

খবর৭১:তরুণ প্রজন্মকে নতুন নতুন উদ্ভাবনী কাজে উৎসাহিত করতে হবে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। আজ শুক্রবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

তিনি বলেন, সমাজের সব সেক্টরে নারীদের অংশগ্রহণ বাড়াতে হবে। পরিবর্তন বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমাদের এগিয়ে যেতে হবে। আর এ ক্ষেত্রে সমাজবিজ্ঞানীরা সবসময় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে এসেছেন। তরুণদের জন্য প্রযুক্তি নির্ভর শিক্ষা নিশ্চিত করণ, দরিদ্র্যতা ও বৈষম্য দূর করে সবার জন্য সমতা নির্ভর সমাজ গঠন করতে পারলে পরবর্তী শতাব্দী হবে এশিয়ান শতাব্দী। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বিগত ৬০ বছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ দেশীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। আজকের এই সম্মেলন মাইলফলক হয়ে থাকবে।

এ সময় বিভাগের প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম অধ্যাপক একে নাজমুল করিমকে স্মরণ করেন তিনি। সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নেহাল করিমের সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদ।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সমাজবিজ্ঞানী পদ্মভূষণ ইন্টারন্যাশনাল সোসিওলজিক্যাল অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি অধ্যাপক টি কে উমেন।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here