ঢাবি, অধিভূক্ত ও মেডিকেলের ৫২ শিক্ষার্থী বহিষ্কার

0
321

খবর৭১ঃ বিভিন্ন সময় সেমিস্টার পরীক্ষায় নকল ও শৃঙ্খলা পরিপন্থি কাজে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), অধিভূক্ত প্রতিষ্ঠান এবং ঢাকা মেডিকেলের ৫২ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে। একই সঙ্গে ঢাকা মেডিকেল কলেজের (ডিএমসি) চার শিক্ষককেও নম্বর টেম্পারিংয়ের দায়ে সাময়িক বহিষ্কার করা হয়। একাধিক সিন্ডিকেট সদস্য এ তথ্য নিশ্চিত করেন।

মঙ্গলবার (৩০ এপ্রিল) রাতে বিশ্ববিদ্যালয়ের সর্বোচচ নীতিনির্ধারণী ফোরাম আখতারুজ্জামানের সভাপতিত্বে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক সিন্ডিকেট সভায় এসব সিদ্ধান্ত চূড়ান্ত হয়।

আর্থ অ্যান্ড এনভায়রনমেন্ট সায়েন্স অনুষদের ডিন ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো এএসএম মাকসুদ কামাল এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, পরীক্ষায় নকলের দায়ে অর্ধশত শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কারের সিদ্ধান্ত গৃহিত হয়েছে। অপরাধের মাত্রা অনুযায়ী ছয় মাস থেকে তিন বছর পর্যন্ত তাদের বহিষ্কার করা হয়েছে। একই সঙ্গে তাদের পরীক্ষাও বাতিল করা হয়েছে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তনের দিনক্ষণ ঠিক করা হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে আরেক সিন্ডিকেট সদস্য জানান, ৫২ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কারের সিদ্ধান্ত হয়েছে। তবে কাউকে স্থায়ী বহিষ্কার করা হয়নি।

বিশ্বস্ত সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত বিভিন্ন সেমিস্টার পরীক্ষায় অসদুপায় অবলম্বনসহ আইনশৃঙ্খলা পরিপন্থি কাজে জড়িত থাকার অভিযোগে ৫২ জন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কারের সিদ্ধান্ত সিন্ডিকেট সভায় চূড়ান্ত হয়েছে। এর আগে ৫২ জনকে বহিষ্কারের সুপারিশ করে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা পরিষদ (ডিবি)। বহিষ্কৃতদের মধ্যে অধিভুক্ত কলেজ, ঢাকা মেডিকেলে কলেজের শিক্ষার্থীরাও রয়েছেন। তবে এদের মধ্যে ভর্তি পরীক্ষায় জালিয়াতির সাথে সংশ্লিষ্ট কেউ ছিল না।

এদিকে নম্বর টেম্পারিংয়ের দায়ে ঢাকা মেডিকেলের চার শিক্ষককে সাময়িক বহিষ্কার করা হয়েছে বলেও জানা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here