ঢাবির গ্র্যাজুয়েট হলেন ভুটানের প্রধানমন্ত্রী

0
209

খবর৭১:ভুটানের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন বাংলাদেশের ময়মনসিংহ মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস পাস করে যাওয়া ডাক্তার লোটে শেরিং। মেডিক্যাল কলেজগুলো যেহেতু ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সে হিসেবে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েট।

গতকাল শুক্রবার আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দেওয়া হয়েছে।
লোটে শেরিং এমবিবিএস ১৮তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। লোটে শেরিং এমবিবিএস পাস করে বাংলাদেশেই জেনারেল সার্জারি বিষয়ে এফসিপিএস করেন। দেশে ফিরে ২০১৩ সালে তিনি সিভিল সার্ভিস থেকে অব্যাহতি নিয়ে রাজনীতিতে যোগদান করেন।

গত বৃহস্পতিবার ভুটানে অনুষ্ঠিত দ্বিতীয় দফা গণভোটে জয়লাভ করে লোটে শেরিংয়ের দল ডিএনটি। পার্লামেন্টের ৪৭ আসনের মধ্যে ডিএনটি জয় পেয়েছে ৩০ আসনে। ২০১৩ সালে আত্মপ্রকাশ করা এই দলটি গত ১৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত প্রথম দফা নির্বাচনেও জয়লাভ করেছিল। ভুটানে নির্বাচন দুই দফায় হয়ে থাকে।

প্রথম দফায় রাজনৈতিক দলগুলোর মধ্যে জয়লাভ করে দ্বিতীয় দফায় ডিপিটি দলের ফেনসাম সগপার মুখোমুখি হন লোটে শেরিং।

ফেনসাম সগপা ১৭ আসনে জয়লাভ করেছেন। প্রথম দফায় নির্বাচনে হেরে ছিটকে পড়েন বর্তমান প্রধানমন্ত্রী শেরিং তোবগে।
ভুটানে যে দুই দল প্রথম ও দ্বিতীয় স্থান পায়, তারা পার্লামেন্টের ৪৭টি আসনে প্রার্থী দেয় এবং তখন দ্বিতীয় দফা ভোট হয়। এবারের প্রথম দফার ভোটে চারটি দল অংশ নেয়। প্রথম দফার মৌলিক নির্বাচনে লোটে শেরিং বিস্ময়কর সাফল্য পান।

রাজনীতিতে আসার আগে লোটে শেরিং হাসপাতালে কনসালট্যান্ট সার্জন এবং ইউরোলজিস্ট কনসালট্যান্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৩ সালে সক্রিয় রাজনীতিতে জড়িয়ে ২০১৮ সালের শুরুতেই দলকে শীর্ষ পর্যায়ে নিয়ে আসেন তিনি।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়, সদ্য নির্বাচিত প্রধানমন্ত্রী লোটে শেরিং ভুটানকে নতুন করে গড়ার প্রতিজ্ঞা করেছেন। তাঁর সরকারের মূল লক্ষ্য হবে দেশের কাঁধ থেকে বিদেশি ঋণের বোঝা নামানো। একই সঙ্গে দেশে বেড়ে চলা বেকারত্বের হার কমিয়ে আনা। বর্তমানে ভুটানের গ্রামাঞ্চলগুলোতে দারিদ্র্যতা দেখা দিচ্ছে। একই সঙ্গে সন্ত্রাসবাদ দমনও নতুন সরকারের জন্য অন্যতম প্রধান চ্যালেঞ্জ। দেশকে এগিয়ে নিয়ে যেতে ও অর্থনীতি চাঙ্গা করতে সব দলকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছে ডিএনটি।

খবরে আরো বলা হয়, নির্বাচনে পরাজিত দল ডিপিটির লক্ষ্য ছিল দেশটির জলবিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগ বৃদ্ধি করা। অন্যদিকে পাওয়ার প্লান্ট স্থাপন থেকে ভুটানের ঋণের বোঝা কমানোর দিকেই নজর দিয়েছে ডিএনটি। এতেই হিমালয় পাদদেশে ৮০ লাখ মানুষের দেশ ভুটানে জনপ্রিয় হয়ে ওঠে ডিএনটি। লোটে শেরিং ভুটানের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেছে ময়মনসিংহ মেডিক্যালের শিক্ষার্থীরা ও লোটে শেরিংয়ের সেই সময়কার সহপাঠীরা।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here