ঢাবিতে নতুন পদ্ধতিতে ভর্তি পরীক্ষা

0
410

খবর৭১ঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দীর্ঘদিনের এমসিকিউ ভর্তি পদ্ধতির রীতি থেকে এবার বেরিয়ে আংশিকভাবে লিখিত পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

এবার ২০০ নম্বরের মূল্যায়ন পরীক্ষার মধ্যে এসএসসি ও এইচএসসির ফলাফলের ওপর ১০০ নম্বর এবং লিখিত ও এমসিকিউ পরীক্ষায় বাকি ১০০ নম্বর। এসএসসির নম্বর থেকে ৪০ এবং এইচএসসির নম্বর থেকে ৬০ ভাগ নম্বর নেয়া হবে।

আর এমসিকিউতে ৬০ নম্বরের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেয়া হবে। এরপর চূড়ান্ত ফলাফল। এর আগে এসএসসি ও এইচএসসিতে ৮০ নম্বর এবং এসসিকিউতে ১২০ নম্বরসহ মোট ২০০ নম্বরের ভর্তি পরীক্ষা নেয়া হতো।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েসেন্স অনুষদের ডিন অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল বলেন, আমরা শিক্ষার্থীদের প্রকৃত মূল্যায়ন চাই। সেজন্যই লিখিত পরীক্ষার সিদ্ধান্ত। যারা প্রকৃত মেধাবী তারা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবে। জিপিএতে নম্বর বৃদ্ধির বিষয়ে তিনি বলেন, শিক্ষার্থীদের পূর্ববর্তী একাডেমিক অর্জনের মূল্যায়নের জন্যই এমন সিদ্ধান্ত।

মফস্বলের শিক্ষার্থীদের বিষয়ে তিনি বলেন, তাদের শঙ্কার কিছু নেই। বরং আমরা বিশ্বাস করি পূর্বের তুলনায় এ পরীক্ষা পদ্ধতিতে তারা আরও ভালো করবে।

অন্য জটিলতা : এদিকে দেশের প্রধান তিনটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন পর্যালোচনা করে দেখা যায়, ভর্তি পরীক্ষার প্রশ্নে এমন কিছু বিষয় আনা হয়, যার সঙ্গে এইচএসসির সিলেবাসের ন্যূনতম সম্পর্ক নেই।

বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সাধারণ জ্ঞান এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিষয়ভিত্তিক প্রশ্ন প্রণয়নে শিক্ষার্থীদের ওই সব বিষয়ে আলাদাভাবে প্রস্তুতি নিতে হয়। এছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্যও গণিতবিষয়ক প্রশ্ন থাকে।

যেহেতু উচ্চ মাধ্যমিকে মানবিক শিক্ষার্থীরা গণিত পড়ে না, তাই বেশিরভাগই ভর্তি পরীক্ষায় ভালো করতে পারে না। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সংখ্যা অনুযায়ী একই ইউনিটে বিভিন্ন শিফটে পরীক্ষা হয়।

প্রতিটি শিফটের জন্য আলাদা প্রশ্ন প্রণয়ন করা হয়। কোনো শিফটে প্রশ্ন সহজ হয়, কোনোটায় কঠিন। ফলে যে শিফটে প্রশ্ন সহজ হয়, সেই শিফট থেকে বেশি সংখ্যায় চান্স পাওয়ার নজির রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here