ঢাকা-৫ আসনে আ’লীগ-বিএনপি’র মনোনয়ন প্রত্যাশী ও জাপা-জাসদ প্রার্থীরা মাঠে সক্রিয় !

0
616

স্টাফ রিপোর্টার:
ঢাকা-৫ আসন ডেমরা-যাত্রাবাড়ী থানা নিয়ে গঠিত। আওয়ামীলীগের দুর্গ হিসেবে পরিচিত এ আসনটি। একাদশ সংসদ নির্বাচনকে সামনের রেখে এবার এ আসনে পরিবর্তনের হাওয়া বইছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও মাঠের প্রধান বিরোধী দল বিএনপির মনোনয়ন প্রত্যাশীরা এবং সংসদের বিরোধী দল জাতীয় পার্টি ও ১৪ দলীয় জোটের শরিক জাসদের প্রার্থী নানা কৌশলে মাঠে সক্রিয় রয়েছেন। মহল্লায়, ওয়ার্ডে ও চায়ের দোকানেও এ নিয়ে চলছে নানা আলোচনা-সমালোচনা। আলোচনা-সমালোচনার বিষয়বস্তু হচ্ছে যে বিগত দিনে এলাকার উন্নয়ন, সাধারণ মানুষের পাশাপাশি থেকে দলীয় নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ ও প্রার্থীদের যোগ্যতা। মনোনয়ন প্রত্যাশীরা ও নিয়মিত যোগাযোগ রাখছেন দলীয় নেতাকর্মীদের সঙ্গে। খোঁজ নিচ্ছেন সাধারণ মানুষের। সামাজিক যোগাযোগ মাধ্যমেও চলছে তাদের প্রচার।
জানাযায়, ঢাকা-৫ (ডেমরা-যাত্রাবাড়ী) আসনের বর্তমান সাংসদ আলহাজ্ব হাবিবুর রহমান মোল্যা বয়সের ভারে ন্যুব্জ। তারপরও তিনি আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী। এছাড়াও এ আসনে আওয়ামীলীগের আরও মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে আলোচনায় রয়েছেন, যাত্রাবাড়ী থানা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মনিরুল ইসলাম মনু (বি.এ), যাত্রাবাড়ী থানা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হারুনুর রশীদ মুন্না, ডেমরা থানা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট রফিকুল ইসলাম খান মাসুদ, সাংসদ হাবিবুর রহমান মোল্যা’র ছেলে ও ডেমরা থানা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান মোল্লা সজল।
তবে আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে আলোচনার শীর্ষে রয়েছেন, যাত্রাবাড়ী থানা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মনিরুল ইসলাম মনু (বি.এ)। তিনি ১১ বছর ডেমরা থানা আওয়ামীলীগের সভাপতি ছিলেন এবং ১৯৭৭ থেকে ২০০১ পর্যন্ত তিনবার সফল কাউন্সিলর ছিলেন। এলাকায় তার ব্যাপক জনসম্পৃক্ততা রয়েছে। দলের সাংগঠনিক কর্মকান্ডের কারণেও তিনি মনোনয়ন দৌঁড়ে এগিয়ে রয়েছেন। এ ছাড়া বর্তমান সরকারের উন্নয়ন কর্মকান্ড তুলে ধরতে নির্বাচনী এলাকায় নিয়মিত দলীয় কর্মসূচি, পথসভা, মতবিনিময়, গণসংযোগ এবং সামাজিক অনুষ্ঠানেও যোগ দিচ্ছেন তিনি। প্রতিটি নির্বাচনে তিনি দলের প্রার্থীর পক্ষে কাজ করেছেন। তাই এ আসনের স্থানীয় সরকারের বেশিরভাগ জনপ্রতিনিধিও চান তিনি মনোনয়ন পাক। তিনি দীর্ঘদিন ধরেই এলাকায় সাধারণ মানুষের পাশে রয়েছেন। জনগণের খোঁজখবরও নিয়মিত রাখেন তিনি। তার নেতৃত্বেই সম্প্রতি আওয়ামীলীগের কার্যক্রম অনেকটা গতিশীলতা পেয়েছে। আর এমপি না হয়েও তিনি ডেমরা-যাত্রাবাড়ী তথা ঢাকা-৫ আসনের উন্নয়নমূলক কর্মকান্ডে নানান ভাবে ভূমিকা রাখছেন এবং বিভিন্ন ভাবে এলাকার বেকার যুবকদের কর্মসংস্থান ও বিশ্ববিদ্যালয়ে পড়ালেখার সুযোগ সৃষ্টি করছেন।
আর এর মধ্যে হারুনুর রশীদ মুন্না এর আগেও দলীয় মনোনয়ন চেয়েছেন। এবার তিনি মনোনয়নে আশাবাদী। তিনি এলাকায় নিয়মিত কাজ করে চলছেন।
কিন্ত শেষ পর্যন্ত বিচক্ষণ রাজনৈতিক ব্যক্তিত্ব ও ক্লিন ইমেজের কারণে বীর মুক্তিযোদ্ধা কাজী মনিরুল ইসলাম মনু’র পক্ষেই মনোনয়ন চমক থাকবে বলে জানিয়েছে একটি সূত্র।
এদিকে এই আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে রয়েছেন, বিএনপি’র কেন্দ্রীয় বাণিজ্য বিষয়ক সম্পাদক ও সাবেক সাংসদ সালাহ উদ্দিন আহমেদ, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র সহ-সভাপতি আলহাজ্ব নবী উল্যাহ নবী, বিএনপি’র কেন্দ্রীয় গণশিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ সেলিম ভুঁইয়া, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র সহ-সভাপতি ও ডেমরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদীন রতন।
আর নির্বাচনে লড়ার জোর প্রস্তুতি নিচ্ছেন, সরকারের শরিক, জাতীয় পার্টির প্রার্থী (জাপা-এরশাদ) ও জাতীয় পার্টির প্রেসিসডিয়াম সদস্য মীর আব্দুস সবুর আসুদ এবং আওয়ামীলীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের অন্যতম শরিক, জাসদের প্রার্থী (জাসদ-ইনু) ও ঢাকা মহানগর পূর্ব জাসদের সভাপতি শহীদুল ইসলাম। তারা নিয়মিত গণসংযোগ চালিয়ে যাচ্ছেন।

খবর ৭১/ ই:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here