ঢাকা উত্তর সিটিতে মোটরসাইকেল চলাচলে ৩ দিনের নিষেধাজ্ঞা

0
474

খবর৭১ঃঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচনের ভোটগ্রহণ উপলক্ষে যান চলাচলে বিধিনিষেধ আরোপ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার মধ্যরাত থেকে ১ মার্চ সকাল পর্যন্ত মোটরসাইকেল চলাচল এবং ভোটের দিন যান চলাচল বন্ধ থাকবে।

তবে ডিএনসিসির মধ্যে মহাসড়ক ছাড়াও আন্তঃজেলা বা মহানগর থেকে ঢাকা বাইরে যাওয়ার জন্য গুরুত্বপূর্ণ সড়ক, মহাসড়ক ও প্রধান প্রধান রাস্তার সংযোগ সড়ক বা ওই রকম রাস্তায় যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা শিথিল থাকবে বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাশেম।

ভোটের আগে ও পরে যান চলাচল বিষয়ে সোমবার রিটার্নিং কর্মকর্তা জানান, নির্বাচন উপলক্ষে সব ধরনের যন্ত্রচালিত যানবাহন চলাচলের ওপর বিধিনিষেধ থাকবে। মোটরসাইকেল বন্ধ থাকবে তিন দিন। আর অন্যান্য যান একদিনের জন্য বন্ধ থাকবে।

মঙ্গলবার মধ্যরাত ১২টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত তিন দিনের জন্য মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে।বুধবার মধ্যরাত থেকে বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত অন্য সব যান চলাচল বন্ধ থাকবে।

তিনি বলেন, রাজধানীর অংশ হওয়ায় ডিএনসিসির ভেতর দিয়েই আন্তঃজেলা পরিবহন চলাচল করবে। জনগণের অসুবিধার কথা চিন্তা করে ডিএনসিসির মধ্যে মহাসড়ক ছাড়াও আন্তঃজেলা বা মহানগর থেকে বাইরে যাওয়ার জন্য গুরুত্বপূর্ণ সড়ক, মহাসড়ক ও প্রধান প্রধান রাস্তার সংযোগ সড়ক বা ওই রকম রাস্তায় যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা শিথিল থাকবে।

আবুল কাশেম বলেন, রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী, তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিক, নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শকের (নির্বাচন কমিশন থেকে পরিচয়পত্র প্রদর্শন করতে হবে) ওপর নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। কতিপয় জরুরি যান যেমন- অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক ও টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য যানবাহন চলাচলও এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

এ ছাড়া জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই নিষেধাজ্ঞা শিথিলের জন্য প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা নিতে পারবে।

এ ছাড়া বিদেশ আসা-যাওয়ার যাত্রী ও তাদের আত্মীয়স্বজনের চলাচলের জন্য ব্যবহৃত গাড়ির ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এ জন্য বিমান টিকিট তথা উপযুক্ত প্রমাণ সঙ্গে রাখতে হবে। বিদেশি কূটনৈতিক ও দূতাবাসে কর্মরত দেশি-বিদেশি দূতাবাসে চলাচলের গাড়িও এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

প্রসঙ্গত আগামী ২৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার ঢাকা উত্তর সিটির মেয়র পদে উপনির্বাচন এবং ঢাকার দুই সিটির সম্প্রসারিত ৩৬টি ওয়ার্ডে সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here