ঢাকায় আসছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী ও কমনওয়েলথ মহাসচিব

0
264

খবর৭১: ২ দিনের সফরে মঙ্গলবার ঢাকায় আসছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো। অন্যদিকে দুই দিনের সফরে বুধবার ঢাকায় পৌঁছাবেন কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড।

ঢাকা আসার আগে জাপানের পররাষ্ট্রমন্ত্রী মিয়ানমার সফর করবেন। তার সফরে রোহিঙ্গা সঙ্কট নিরসন ও উন্নয়ন সহযোগিতা গুরুত্ব পাবে।

অন্যদিকে প্যাট্রিসিয়া স্কটল্যান্ড দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ায় কমনওয়েলথ সদস্য তিন দেশ সফরের অংশ হিসেবে তিনি শ্রীলঙ্কা ও ব্রুনাইয়ে যাবেন।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করবেন।

২০২৫ সালে ওয়ার্ল্ড এক্সপোর আয়োজন করতে চায় জাপান। এছাড়া ২০২৩-২৪ মেয়াদে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হতে চায় দেশটি। এসব বিষয়ে বাংলাদেশের সহযোগিতা ও সমর্থন চেয়ে জাপানের পররাষ্ট্রমন্ত্রী আলোচনা করবেন বলে ধারণা করা হচ্ছে।

অন্যদিকে দুই দিনের সরকারি সফরে কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দেবেন।

গত এপ্রিলে অনুষ্ঠিত কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠকে নেতারা যে অগ্রাধিকার ও প্রতিশ্রুতির বিষয়ে একমত হয়েছিলেন সেসব নিয়ে তিন দেশের সরকার প্রধান, মন্ত্রী ও অন্যদের সঙ্গে আলোচনা করবেন কমনওয়েলথ মহাসচিব।

২০১৬ সালের এপ্রিলে ৫৩ জাতির কমনওয়েলথের প্রথম নারী মহাসচিব হিসেবে দায়িত্ব নেন প্যাট্রিসিয়া। দায়িত্ব নেয়ার পর এটিই হবে তার বাংলাদেশ প্রথম সফর।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here