ঢাকার পথে কলকাতার ‘আর.ভি বেঙ্গল গঙ্গা’

0
457

খবর৭১ঃ বরিশাল নদী বন্দর থেকে ঢাকার পথে যাত্রী শুরু করেছে দীর্ঘ ৭০ বছর পরে কলকাতা থেকে ছেড়ে আসা প্রমোদতরী ‘আর.ভি বেঙ্গল গঙ্গা’। বৃহস্পতিবার (৪ মার্চ) সকাল ১১টায় বরিশাল নদী বন্দর ত্যাগ করে জাহাজটি। প্রথমে চাঁদপুর এবং সেখান থেকে ঢাকায় যাবে নৌ যানটি।
এর আগে বুধবার (৩ এপ্রিল) দুপুরে ৬ জন বিদেশিসহ ১৯ জন পর্যটক ও ৩০ জন ক্রু নিয়ে বরিশাল নদী বন্দরের মুক্তিযোদ্ধা পার্ক সংলগ্ন জেটিতে এসে নোঙ্গর করে ‘আর.ভি বেঙ্গল গঙ্গা’। বুধবার বিকাল থেকে সন্ধ্যা ও বৃহস্পতিবার সকালে কিছু সময় পর্যটকরা ঘুরে দেখেন বরিশালের বিভিন্ন দর্শনীয় স্থান।
তাছাড়া গত ২৯ মার্চ বেলা সাড়ে ১২টায় কলকাতার খিদিরপুর থেকে পর্যটক নিয়ে জাহাজটি বাংলাদেশের উদ্দেশ্যে ছেড়ে আসে এবং ৩১ মার্চ ভারতের হেমনগর ও আংটিহারা হয়ে বাংলাদেশে প্রবেশ করে।
পরবর্তীতে মংলা হয়ে পিরোজপুরের কাউখালি রকেটঘাট এবং সেখান থেকে ঝালকাঠি হয়ে বুধবার দুপুরে বরিশালে এসে পৌঁছে বলে জানিয়েছেন

বিআইডব্লিউটিএ’র নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের উপ-পরিচালক এবং বন্দর কর্মকর্তা আজমল হুদা মিঠু সরকার।
জাহাজটির প্রথম যাত্রায় ভ্রমণ করা পর্যটক নমরিতা বানসাল বলেন, এর আগেও বাংলাদেশে এসেছি। হয় বিমানে নয়তো সড়ক পথে। তবে এবারের যাত্রা আমাদের কাছে অন্যরকম অভিজ্ঞতা এনে দিয়েছে। কেননা বাংলাদেশের নদী, মাছ ধরার দৃশ্য সহ নদীর তীরের সৌন্দর্য্য আমাদের মুগ্ধ করেছে। শুধু তাই নয়, যাত্রা পথে বাংলাদেশের বিভিন্ন দর্শনীয় স্থানগুলোও দেখার সুযোগ হয়েছে।
বিদেশি পর্যটক মিষ্টার আন্দ্রিয়া বলেন, এটা খুবই ভালো এবং আনন্দদায়ক একটি যাত্রা। যা কখনই ভোলার মত নয়। খুব ভালো লাগছে ভারত ও বাংলাদেশের মধ্যে শুরু হওয়া নৌ পথের প্রথম যাত্রার যাত্রী হতে পেরে।
আরভি বেঙ্গল গঙ্গায় পর্যটক হয়ে আসা ভারতের ইনল্যান্ড ওয়াটার ট্রান্সপোর্ট অথরিটির সাবেক চেয়ারম্যান নতুন গুহ বিশ্বাস বলেন, ভারত-বাংলাদেশ পরস্পর বন্ধু প্রতিম দেশ। এ দু’দেশের মধ্যে সম্পর্ক খুব নিভির। তার মধ্যে নৌ ভারত-বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থা এ সম্পর্কে আরো গভীর করে তুলবে। আমরা আশা রাখছি কলকাতা-ঢাকা নৌ রুটে খুব দ্রুত যাত্রী সংখ্যা বৃদ্ধি পাবে। কেননা নৌপথে যাত্রা খুবই আনন্দদায়ক।
আর.ভি বেঙ্গল গঙ্গার স্বত্তাধিকারী রাজ সিং বলেন, তিন শ্রেণির ২৮টি ঘর রয়েছে এই জাহাজটিতে। যেখানে মোট ৫৬ জন যাত্রী থাকতে পারবে জানিয়ে তিনি বলেন, ‘নদী পথে ভারত-বাংলাদেশের যাত্রীসেবা ও ভ্রমনে পর্যটন শিল্প নিয়ে খুব ভালো ভবিষ্যৎ রয়েছে। আমাদের দু’দেশের মধ্যে চলাচলের জন্য নতুন জাহাজ তৈরির কাজ চলছে। কেননা আমরা চাই ভারত থেকে বাংলাদেশে নিয়মিত বেসিস সেবা দিতে। বিশেষ করে নারীদের সেবার বিষয়টিতে আমরা বেশি গুরুত্ব দিচ্ছি।
বাংলাদেশের পক্ষে ‘আর.ভি বেঙ্গল গঙ্গায় যাত্রীদের সেবা প্রদানকারী গালফ ওরিয়েন্ট সি ওয়েজ লিমিটেড এর লজিস্টিক ম্যানেজার মো. নুরুজ্জামান বলেন, ১৯ জন পর্যটক কলকাতা থেকে বাংলাদেশ ভ্রমণে এসেছেন। এদের মধ্যে ১৫ জন পুরুষ ও চারজন নারী। ব্রিটিশ, অস্ট্রেলিয়া ও আমেরিকান ৬ জন পর্যটক রয়েছে। যাত্রা পথে তাদেরকে বাংলাদেশের বিভিন্ন পর্যটন এলাকা ঘুরিয়ে দেখানো হয়েছে।
বিআইডব্লিউটিসিএ’র নৌ নিরাপত্তা ও ব্যবস্থাপনা বিভাগের উপ-পরিচালক আজমল হুদা মিঠু সরকার বলেন, জাহাজটি বৃহস্পতিবার সকাল ১১টায় ঢাকার উদ্দেশ্যে বরিশাল নৌবন্দর ছেড়ে গেছে। এখান থেকে প্রথমে চাঁদপুর পৌঁছাবে জাহাজটি। সেখানে একদিন যাত্রা বিরতির পরে ৬ এপ্রিল ঢাকার পাগলা ভিআইপি জেটিতে নোঙ্গর করবে। সেখান থেকে ৮ এপ্রিল পুনরায় কলকাতার উদ্দেশ্যে ছেড়ে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here