ড্রাইভিং লাইসেন্স পেয়েছে ১০ সৌদি নারী

0
263

খবর৭১: নারীদের জন্য প্রথমবারের মত ড্রাইভিং লাইসেন্স ইস্যু করতে শুরু করেছে সৌদি কর্তৃপক্ষ। সোমবার থেকে শুরু হয়েছে এ কর্যক্রম। প্রথমদিনে দেশের মোট দশজন নারীকে লাইসেন্স দিয়েছে স্থানীয় ট্রাফিক অধিদপ্তর (এসপিএ)। আগামী সপ্তাহ নাগাদ গাড়ি চালানোর লাইসেন্স পাচ্ছে প্রায় ২ হাজার নারী।

চলতি মাসের ২৪ তারিখ থেকেই সৌদি নারীদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হচ্ছে। এর আগেই নারী চালকেদের মধ্যে লাইসেন্স দেয়া শুরু করেছে সৌদি আরব।

মঙ্গলবার সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

সোমবার এ সংক্রান্ত এক বিবৃতিতে এসপিএ বলেছে, দেশের বিভিন্ন স্থানে নারীদের জন্য লাইসেন্স দেয়া শুরু হয়েছে যাতে করে তারা রাস্তায় গাড়ি চালাতে পারে। তারা আগামী ২৪ জুনের আগে এই লাইসেন্স বিতরণ প্রক্রিয়াকে একটি টার্নিং পয়েন্ট হিসেবেও উল্লেখ করেছে।

সোমবার রাজধানী রিয়াদের এক নারী প্রথম লাইসেন্স হাতে পেয়েছেন। তার লাইসেন্স গ্রহণের ভিডিও ফুটেজটি সে দেশের বিভিন্ন সোশাল মিডিয়ায় প্রচারিত হয়েছে।

দীর্ঘদিন ধরে গাড়ি চালানোর দাবি জানিয়ে আসছিলেন সৌদি নারীরা। গত বছর সেপ্টেম্বরে দেশটির সংস্কারপন্থী যুবরাজ সালমান বিন আবদুল আজিজ নারীদের এই অধিকার দিতে এক রাজকীয় ডিক্রিতে স্বাক্ষর করেন। এর আগে সৌদি আরব ছিল বিশ্বের একমাত্র দেশ যেখানে নারীদের গাড়ি চালানো নিষিদ্ধ ছিল। এই নিষেধাজ্ঞা অমান্যকারীদের ২০ বছরের বেশি কারাদণ্ড দেয়ার বিধান ছিল। নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে গাড়ি চালানোর দায়ে গত মাসেও বেশ কয়েকজন নারীকে আটক করা হয়েছিল।

তবে আগামী ২৪ জুন থেকে কোনোরকম বাধা ছাড়াই নির্বিঘ্নে গাড়ি চালাতে পারবেন সৌদি নারীরা।

সূত্র: আল জাজিরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here