ডেঙ্গু: এক মাসেই ১৯ বছরের চেয়ে বেশি রোগী

0
475
ডেঙ্গু: এক মাসেই ১৯ বছরের চেয়ে বেশি রোগী

খবর৭১ঃ চলতি বছরের অগাস্ট মাসে মশাবাহিত রোগ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা গত ১৯ বছরে নথিভুক্ত সব ডেঙ্গু রোগীর মোট সংখ্যাকেও ছাড়িয়ে গেছে। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুম জানিয়েছে, চলতি বছর এ পর্যন্ত মোট ৬৯ হাজার ৪৩৫ জন ডেঙ্গু রোগী দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছে। এর মধ্যে অগাস্টের ৩০ দিনে ভর্তি হয়েছে ৫০ হাজার ৯৭৪ জন। আর ২০০০ থেকে ২০১৮ সাল পর্যন্ত মোট ৫০ হাজার ১৪৮ জন ডেঙ্গুর চিকিৎসা নেওয়ার তথ্য নথিভুক্ত হয়েছে সরকারি হিসাবে।

এদিকে রাজধানীসহ সারা দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা হাজারে নেমে এসেছে। বৃহস্পতিবার সকাল ৮টা থেকে গতকাল শুক্রবার সকাল ৮টা পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১ হাজার ২৫। এর মধ্যে রাজধানী ঢাকায় ৪৬৫ জন এবং ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৬৪০। পূর্ববর্তী ২৪ ঘণ্টায় (২৮ আগস্ট সকাল ৮টা থেকে ২৯ আগস্ট সকাল ৮টা পর্যন্ত) ঢাকায় ৫২৪ এবং ঢাকার বাইরে ৬৬৫ জনসহ মোট ভর্তি রোগীর সংখ্যা ছিল ১ হাজার ১৮৯। এ হিসাবে গত ২৪ ঘণ্টায় মোট ভর্তি রোগীর সংখ্যা কমেছে ১৪ শতাংশ। এদিকে চলতি বছর এ পর্যন্ত হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে ৬৪ হাজার ৫৫৮ জন ডেঙ্গু রোগী। অর্থাত্, ৯২ শতাংশ রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। বর্তমানে দেশে বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি রোগীর সংখ্যা ৪ হাজার ৬৯৭ জন। এর মধ্যে রাজধানী ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে সর্বমোট ভর্তি রোগীর সংখ্যা ২ হাজার ৬১০ ও অন্যান্য বিভাগে বর্তমানে সর্বমোট ভর্তি রোগীর সংখ্যা ২ হাজার ৮৭।

সরকারি হিসাবে চলতি বছরের এপ্রিলে ৫৮ জন, মে মাসে ১৯৩ জন, জুনে ১৮৮৪ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল। জুলাই মাসে তা এক লাফে ১৬ হাজার ২৫৩ জনে পৌঁছায়। আর অগাস্টে রোগীর সংখ্যা বেড়েছে জুলাইয়ের তিন গুণের বেশি। গত এক মাসের মধ্যে ৭ অগাস্ট সর্বোচ্চ ২ হাজার ৪২৮ জন রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছিল ডেঙ্গু জ্বর নিয়ে। ২১ অগাস্টের পর থেকে হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা ধীরে ধীরে কমতে থাকে। গত ২৪ ঘণ্টায় ঢাকা শহরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীদের মধ্যে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে (ঢামেক) ৮৪ জন, এসএমসি ও মিটফোর্ড হাসপাতালে ৫৩ জন, ঢাকা শিশু হাসপাতালে ২৪ জন।

শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে ২৭ জন ভর্তি হয়েছে। এছাড়া বিএসএমএমইউতে ২৪ জন, রাজারবাগ পুলিশ হাসপাতালে ১০ জন, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৪৪ জন, পিলখানা বিজিবি হাসপাতালে ভর্তি হয়েছে ২ জন, সম্মিলিত সামরিক হাসপাতালে ১১ জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৪৩ জন, নিটোরে ৩ জন এবং কুয়েত বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতালে ৫ জন রোগী ভর্তি হয়েছে। অন্যদিকে, ঢাকা শহরের বিভিন্ন বেসরকারি হাসপাতালে নতুনভাবে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ১৩৫ জন রোগী। পাশাপাশি ঢাকা বিভাগের জেলা শহরগুলোতে ১৩১ জন, চট্টগ্রাম বিভাগে ৮৬ জন ও খুলনা বিভাগে ১৬০ জন, রংপুর বিভাগে ১১ জন, রাজশাহী বিভাগে ৬০ জন, বরিশাল বিভাগে ৮৭ জন, সিলেট বিভাগে ৫ জন, ময়মনসিংহ বিভাগে ২০ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here