ডিমেনশিয়ার ঝুঁকিতে বাংলাদেশ

0
546
ডিমেনশিয়ার ঝুঁকিতে বাংলাদেশ

খবর৭১ঃ বিশ্বের যে দেশগুলো ডিমেনশিয়ায় মারাত্মক ঝুঁকিতে রয়েছে, তার মধ্যে বাংলাদেশ অন্যতম। বর্তমানে বিশ্বে পাঁচ কোটি লোক ডিমেনশিয়ায় আক্রান্ত। ২০৫০ সাল নাগাদ এ সংখ্যা ১৫ কোটি ছাড়িয়ে যাবে। নিম্ন ও মধ্যম আয়ের দেশে দেশগুলোতে এ রোগের প্রকোপ বেশি দেখা দেবে। দেশে ডিমেনশিয়ায় আক্রান্ত মানুষের সংখ্যা ১০ লাখেরও বেশি বলে ধারণা করা হয়।

শনিবার ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরো সায়েন্স হাসপাতাল মিলনায়তনে ‘ডিমেনশিয়া কেয়ার ফাউন্ডেশন’র উদ্বোধনী অনুষ্ঠান ও ডিমেনশিয়া বিষয়ক জাতীয় সম্মেলনে এ তথ্য জানানো হয়।

ডিমেনশিয়া এক ধরনের রোগ। বিশেষ করে যাদের বয়স ৬৫ পার হয়েছে, এমন ব্যক্তিদের বেশি হয়ে থাকে। এ রোগ আক্রান্ত ব্যক্তিরা সাধারণত কিছু মনে রাখতে পারেন না। এর কোনো চিকিৎসাও নেই। তবে সম্মিলিত প্রচেষ্টায় ডিমেনশিয়ায় আক্রান্তদের সুস্থ রাখা সম্ভব।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি ছিলেন ফাউন্ডেশনের উপদেষ্টা ফ্রাঙ্ক শেফার। সভাপতিত্ব করেন ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরোসায়েন্স ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. কাজী দ্বীন মোহাম্মদ। আরও বক্তব্য দেন ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরোসায়েন্স ও হাসপাতালের যুগ্ম-পরিচালক ডা. বদরুল আলম, জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউটের সহযোগী অধ্যাপক ডা. মো. হেলাল উদ্দীন, স্বাস্থ্য অধিদফতরের প্রোগ্রাম ম্যানেজার (এনসিডি) ডা. মো. রেজওয়ানুল করিম প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here