ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে ৩৬ রানে হারালো ভারত

0
405

খবর ৭১ঃ নিজেদের দ্বিতীয় ম্যাচেও জয় তুলে নিয়েছে ভারত। প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারানো বিরাট কোহলির দলটি চলতি বিশ্বকাপের ১৪তম ম্যাচে হারিয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে। অজিদের ৩৬ রানে হারিয়ে দুই ম্যাচের দুটিতেই জিতলো টিম ইন্ডিয়া। আর অজিরা নিজেদের তৃতীয় ম্যাচে প্রথম হারের স্বাদ পেল।

লন্ডনের দ্য ওভালে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে টিম ইন্ডিয়া তোলে ৩৫২ রান। জবাবে, ৫০ ওভারে সব উইকেট হারিয়ে অজিদের ইনিংস থামে ৩১৬ রানে।

ওয়ানডে ক্যারিয়ারের ১৭তম সেঞ্চুরি হাঁকিয়েছেন ওপেনার শিখর ধাওয়ান। আরেক ওপেনার রোহিত শর্মা ফিফটির দেখা পেয়েছেন। ব্যাট হাতে ক্যামিও ইনিংস খেলেছেন হার্দিক পান্ডিয়া। আর দলপতি বিরাট কোহলি সেঞ্চুরির পথে থাকলেও ১৮ রানের জন্য ৪২তম ওয়ানডে সেঞ্চুরিটি পাননি। শেষ দিকে ব্যাটে ঝড় তুলেছিলেন মহেন্দ্র সিং ধোনি।

ভারতের দুই ওপেনার শিখর ধাওয়ান এবং রোহিত শর্মা ব্যাটিংয়ে নেমে ১২৭ রান তোলেন। ৭০ বলে তিন চার আর এক ছক্কায় রোহিত শর্মা ৫৭ রান করে বিদায় নেন। ওয়ানডেতে ১৭তম সেঞ্চুরি তুলে নেওয়ার পর ইনিংসের ৩৭তম ওভারে বিদায় নেন ধাওয়ান। তার আগে ১০৯ বলে ১৬টি বাউন্ডারিতে করেন ১১৭ রান। ধাওয়ান-কোহলি জুটি গড়েন ৯৩ রানের।

এরপর ব্যাট হাতে ঝড়ো ইনিংস খেলেন হার্দিক পান্ডিয়া। দলীয় ৩০১ রানের মাথায় বিদায় নেন এই অলরাউন্ডার। তার আগে অজি বোলারদের ব্যাট হাতে শাসন করেছেন। সাজঘরে ফেরার আগে ২৭ বলে চারটি চার আর তিনটি ছক্কায় করেন ৪৮ রান। মার্কাস স্টইনিসের করা শেষ ওভারের প্রথম বলে মহেন্দ্র সিং ধোনি আউট হওয়ার আগে ১৪ বলে তিনটি চার আর একটি ছক্কায় করেন ২৭ রান।

দলপতি বিরাট কোহলি এগুচ্ছিলেন নিজের ৪২তম ওয়ানডে সেঞ্চুরির দিকেই। তবে, পান্ডিয়া-ধোনিকে স্ট্রাইক দিতে গিয়ে নিজে ব্যাট চালাতে পারেননি। ইনিংস শেষের এক বল আগে আউট হন তিনি। স্টইনিসের বলে প্যাট কামিন্সের হাতে ধরা পড়ার আগে কোহলি ৭৭ বলে করেন ৮২ রান। তার ইনিংসে ছিল চারটি বাউন্ডারি আর দুটি ওভার বাউন্ডারি। লোকেশ রাহুল ৩ বলে এক চার, এক ছক্কায় ১১ রান করে অপরাজিত থাকেন।

অস্ট্রেলিয়ান চার পেসার উইকেট পেয়েছেন। স্টইনিস দুটি, কোল্টার নাইল একটি, মিচেল স্টার্ক একটি আর প্যাট কামিন্স একটি করে উইকেট তুলে নেন। দুই স্পিনার অ্যাডাম জাম্পা এবং গ্লেন ম্যাক্সওয়েল কোনো উইকেট পাননি।

৩৫৩ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে অজি ওপেনার ডেভিড ওয়ার্নার ৮৪ বলে পাঁচ বাউন্ডারিতে করেন ৫৬ রান। আরেক ওপেনার এবং দলপতি অ্যারন ফিঞ্চ করেন ৩৫ বলে ৩৬ রান। তিন নম্বরে নামা স্টিভ স্মিথের ব্যাট থেকে আসে ৭০ বলে ৫টি চার আর একটি ছক্কায় ৬৯ রান। চার নম্বরে নামা উসমান খাজা ৩৯ বলে চারটি চার আর একটি ছক্কায় করেন ৪২ রান। ১৪ বলে ৫ বাইন্ডারিতে ২৮ রান করেন গ্লেন ম্যাক্সওয়েল।

মার্কাস স্টইনিস ০ রানে ফেরেন। আগের ম্যাচে ব্যাট হাতে ঝড় তোলা কোল্টার নাইল ফেরেন ৪ রান করে। উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারি ৩৫ বলে পাঁচটি চার আর একটি ছক্কায় ৫৫ রান করে অপরাজিত থাকেন।

ভারতের জাসপ্রিত বুমরাহ ১০ ওভারে ৬১ রান দিয়ে পান তিনটি উইকেট। তিনটি উইকেট পান ভুবনেশ্বর কুমার। দুটি উইকেট তুলে নেন যুভেন্দ্র চাহাল। হারদিক পান্ডিয়া, কেদার যাদব আর কুলদীপ যাদব কোনো উইকেট পাননি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here