‘ডিনামাইটের’ মতো ইভানকা

0
339

খবর৭১:জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি পদত্যাগের ঘোষণা দিয়েছেন গত মঙ্গলবার। আগামী ডিসেম্বরে তাঁর পদত্যাগ কার্যকর হলে এ পদে কে আসতে যাচ্ছেন, তা নিয়ে জল্পনা শুরু হয়েছে।

এর মধ্যেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর ইচ্ছার কথা প্রকাশ করে বলেছেন, তাঁর মেয়ে ইভানকা এ পদে ‘ডিনামাইটের’ মতো কাজ করতে পারবেন। একই সঙ্গে ইভানকাকে নিয়োগ দিলে এ ক্ষেত্রে স্বজনপ্রীতির অভিযোগের মধ্যে পড়বেন বলে আক্ষেপ করেন ট্রাম্প। ইভানকা নিজেও এ পদে কাজ করতে আগ্রহী নন।
হ্যালির পদত্যাগের পর থেকেই তাঁর উত্তরসূরি নির্বাচন নিয়ে আলোচনা শুরু হয়েছে। বিষয়টি নিয়ে এয়ারফোর্স ওয়ানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প বলেন, ‘এ পদের জন্য পাঁচজনের একটি সংক্ষিপ্ত তালিকা তাঁর কাছে আছে; যার মধ্যে জাতীয় নিরাপত্তাবিষয়ক সাবেক ডেপুটি অ্যাডভাইজার ডিনা পাওয়েল রয়েছেন। ’ পাওয়েল ছাড়া বাকিদের নাম ট্রাম্প প্রকাশ করেননি।

তবে এ যাত্রায় ট্রাম্প হ্যালির ব্যাপক প্রশংসা করেন। তিনি বলেন, ‘নিকি আমার খুব ভালো বন্ধু। গত কয়েক বছরে আমরা সত্যিকারের বন্ধু হয়ে উঠেছি।তিনি (জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত পদে) দুর্দান্ত কাজ করেছেন। তিনি আমাদের সঙ্গেই থাকছেন। ডিনা আছেন। নিশ্চিতভাবেই আরো অনেকেই আছেন। আমার কাছে বহু নাম আছে। ’ পরবর্তী নিয়োগ প্রসঙ্গে নিজের জ্যেষ্ঠ কন্যার প্রসঙ্গ টেনে ট্রাম্প বলেন, ‘ইভানকা ডিনামাইটের মতো কাজ করবে। এতে স্বজনপ্রীতির কিছু নেই। তবে আমি আপনাদের বলতে চাই, মানুষ জানে ইভানকা ডিনামাইট। কিন্তু আপনারা এও জানেন যে সেক্ষেত্রে আমার বিরুদ্ধে স্বজনপ্রীতির অভিযোগ আনা হবে। ’
ইভানকা নিজেও অবশ্য এ পদে কাজ করতে আগ্রহী নন। তিনি বলেন, হোয়াইট হাউসে কাজ করতে পেরে তিনি সম্মানিত বোধ করছেন। ‘প্রেসিডেন্ট অবশ্যই জাতিসংঘের রাষ্টদূত পদে গ্রহণযোগ্য কারো নাম ঘোষণা করবেন এবং সেটি অবশ্যই আমি নই। ’
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here