ডিএনসিসি’র মেয়র পদে উপনির্বাচন ফেব্রুয়ারির শেষ সপ্তাহে

0
339

খবর ৭১: ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে ফেব্রুয়ারির শেষ সপ্তাহে। জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে এই সিটির তফসিল ঘোষণা করা হবে।

নির্বাচন কমিশনের (ইসি) ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ আজ রবিবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে কমিশনের বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, মেয়র পদে উপনির্বাচনের সঙ্গে দুই সিটিতে নতুন যুক্ত হওয়া ৩৬টি ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদেও একই দিনে নির্বাচন অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, যেহেতু ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) উপনির্বাচন করতে কোনো জটিলতা নেই। তাই কমিশন জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে তফসিল এবং ফেব্রুয়ারির শেষ সপ্তাহে ভোট গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে।মেয়র পদে উপনির্বাচন, উত্তর সিটিতে সংযুক্ত নতুন ১৮ ওয়ার্ডে কাউন্সিলর ও ৬ ওয়ার্ডে সংরক্ষিত পদ এবং ঢাকা দক্ষিণ সিটির সঙ্গে সংযুক্ত ১৮টি কাউন্সিলর ও ৬টি সংরক্ষিত ওয়ার্ডের জন্য তিনটি আলাদা আলাদা তফসিল ঘোষণা করা হবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে হেলালুদ্দীন আহমদ বলেন, তফসিল তিনটি একদিনেই ঘোষণা করা হবে এবং একই দিনে ভোট হবে। নতুন ওয়ার্ডের মেয়াদ বর্তমান পরিষদের মেয়াদের সমানই হবে।

আগামী ৩১ জানুয়ারিতে হালনাগাদ চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। যারা নতুন ভোটার হবেন তারা এই নির্বাচনে শুধু ভোট দিতে পারবেন, কিন্তু ভোটে প্রার্থী হতে পারবেন না। তবে পুরাতন ভোটাররা নির্বাচনে ভোট দিতে পারবেন এবং প্রার্থীও হতে পারবেন বলে সচিব জানান।

বর্তমান ভোটার তালিকা অনুযায়ী ঢাকা উত্তর সিটিতে ২৫৬টি এবং দক্ষিণ সিটিতে ২৩১টিসহ মোট ৪৮৭টি সম্ভাব্য ভোট কেন্দ্রে ১০ লাখ ৫৩ হাজার ৯৯৪জন ভোটার নির্বাচনে ভোট দেবেন।

গত ৩০ নভেম্বর লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ডিএনসিসি মেয়র আনিসুল হকের মৃত্যুতে এই সিটির মেয়র পদটি শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। বাসস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here