ঠাকুরগাঁওয়ে মুজিববর্ষে মুজিববর্ষ চত্বর উদ্বোধন

0
521
ঠাকুরগাঁওয়ে মুজিববর্ষে মুজিববর্ষ চত্বর উদ্বোধন
ছবিঃ ঠাকুরগাঁও প্রতিনিধি।

খবর৭১ঃ

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর স্মারক হিসেবে মুজিববর্ষ চত্বর এর শুভ উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (১৭ই মার্চ) সকাল ১০টায় ঠাকুরগাঁও ‘ডিসি পর্যটন পার্ক এ স্থাপিত মুজিববর্ষ চত্বর পরিকল্পনা ও বাস্তবায়নে জেলা প্রশাসক ড.কে এম কামরুজ্জামান সেলিম এর সভাপতিত্বে মুজিববর্ষ চত্বর এর শুভ উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য ও ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন।

মুজিববর্ষ চত্বরটিতে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি ইতিহাসের মহানায়ক স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জীবনী, মুক্তিযুদ্ধের ইতিহাস-১৯৪৭ সালে পাকিস্তান রাষ্টের জন্ম লাভের পর থেকে পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) জনগণের বিভিন্ন দাবি দাওয়া বাস্তবায়নে তাঁর অসামান্য ভূমিকা পালন, বাংলাভাষা পাকিস্তানের রাষ্ট্রভাষা করার দাবিতে সংগ্রামসহ ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচন, ১৯৫৬ সালের শাসনতন্ত্র আন্দোলন, ১৯৬২’র শিক্ষা আন্দোলন, ১৯৬৬ সালের ছয় দফা আন্দোলন, ১৯৬৯ সালের গণঅভ্যূথান এবং ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে নেতৃত্ব দান ও অশংগ্রহণ,৭ই মার্চের ভাষণ, মুক্তিযুদ্ধ ৯ মাসের রক্তাক্ত সংগ্রাম ৩০ লক্ষ শহিদ, ২ লক্ষ বীরাঙ্গনার আত্মত্যাগ, লক্ষ লক্ষ মুক্তিযোদ্ধার সংগ্রাম, ১৬ ডিসেম্বর ১৯৭১ এর বিজয় অর্জন, ঠাকুরগাঁও পাকিস্তানি হানাদার মুক্ত দিবসসহ অনেক কিছু তুলে ধরা হয়েছে এ চত্বরে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত মুজিববর্ষ হিসেবে ঘোষণা করেছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলা বিনির্মাণে সংগ্রাম করে গেছেন। পরে রাণীশংকৈল উপজেলার টেপরী রাণীকে বীরাঙ্গনা সম্মাননা প্রদান করা হয়। জাতির পিতার এই অবিস্মরণীয় কার্যধারা ও তাঁর জন্মশতবর্ষের স্মারক হিসেবে মুজিববর্ষ চত্বরটি নির্মাণ করা হয়েছে বলে জানান জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম। মুজিববর্ষ চত্বর উদ্বোধনকালে, ঠাকুরগাঁওয়ের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নূর কুতুবুল আলম, (রাজস্ব) আমিনুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার আবু তাহের মোহাম্মদ, জেলা আওয়ামীলীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান মুহা: সাদেক কুরাইশী, সহ-সভাপতি মাহাবুবুর রহমান খোকন, সাধারণ সম্পাদক দীপক কুমার রায়, সাংগঠনিক সম্পাদক এ্যাড. মোস্তাক আলম টুলু, সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান অরুনাংশু দত্ত টিটো, সাধারণ সম্পাদক মোশারুল ইসলাম সরকার উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ-আল-মামুন, জেলা পরিষদের সদস্য রওশানুল হক তুষার, জেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি নজমুল হুদা শাহ এ্যাপোল, পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মাসুদুর রহমান বাবু ও জেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা ও কর্মচারীরাসহ অনেকে উপস্থিত ছিলেন।

এর আগে, সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনি ও সকাল ৮ টায় ঠাকুরগাঁও ডাকবাংলো, জেলা পরিষদে বঙ্গবন্ধুর ম্যুরালিতে শ্রদ্ধা জানান ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য,জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামীলীগের বিভিন্ন দলের নেতাকর্মীরা সহ জনসাধারণ। সেই সাথে ঠাকুরগাঁও বিএমএর পক্ষ থেকে বঙ্গবন্ধুকে পুষ্পমাল্য অর্পণ এবং বক্ষব্যাধি ক্লিনিক, এর পক্ষ থেকে বৃক্ষরোপণ, রুগীদেরকে ফুল ও মিষ্টি দিয়ে শুভেচ্ছা জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন ঠাকুরগাঁওয়ের প্রাক্তন সিভিল সার্জন ও পরিচালক ডাক্তার অাবু মোহাম্মদ খয়রুল কবির,ঠাকুরগাঁও সিভিল সার্জন ডাঃ মাহফুজার রহমান সরকার,বক্ষব্যাধি ক্লিনিকের জুনিয়র কনসালটেন্ট ডাঃ শুভেন্দু কুমার দেবনাথ প্রমুখ।

পরে বঙ্গবন্ধুর জীবন নিয়ে স্টাফদের সাথে আলোচনা করা হয়। এর পর সদর উপজেলার ২১টি ইউনিয়ন পরিষদ ভবনে নবনির্মিত বঙ্গবন্ধুর ম্যুরাল ও ফলক উন্মোচন করা হয় সদর উপজেলা পরিষদের নতুন হল রুম থেকে। এছাড়াও মসজিদে মসজিদে বিশেষ মোনাজত ও দোয়া, আতশবাজি সহ দিনব্যাপী অনেক কর্মসূচি আয়োজন করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here