ট্রাম্পের বিরুদ্ধে বিশ্বাস ভঙ্গের অভিযোগ মার্কেলের

0
257

খবর৭১: ইরানের পরমাণু চুক্তি থেকে ট্রাম্পের একতরফা সরে আসার পদক্ষেপের কঠোর সমালোচনা করেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল।

শুক্রবার জার্মানির মুনস্টার শহরে একটি আন্তর্জাতিক কনফারেন্সে দেয়া বক্তব্যে এই সমালোচনা করেন।

মার্কেল বলেন, ‘আমি বিশ্বাস করি ভোটের মাধ্যমে পাস হওয়া চুক্তি যা জাতিসংঘ নিরাপত্তা পরিষদ কর্তৃক অনুমোদিত হয়েছে, তা একতরফাভাবে বাতিল করার অধিকার কারো নেই। এটি আন্তর্জাতিক শৃঙ্খলার বিশ্বাসকে ক্ষতিগ্রস্ত করবে।’

তিনি বলেন, ‘ইরান ও বিশ্ব শক্তির এই চুক্তিটি ছিল একটি গুরুত্বপূর্ণ সমঝোতা। ১২ বছরের আলোচনার পর আমরা এই সমঝোতায় পৌছেছিলাম।’

২০১৫ সালে ইরানের সঙ্গে চুক্তিটি সম্পাদন করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, চীন ও ইউরোপীয় ইউনিয়ন। চুক্তি অনুসারে, ইরান পরমাণু সমৃদ্ধকরণ প্রকল্প থেকে সরে আসবে ও পারমাণবিক অস্ত্র উৎপাদন না করার প্রতিশ্রুতি দেবে।

বিনিময়ে দেশটির ওপর থেকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে এবং বিশ্বজুড়ে তেল ও গ্যাস বিক্রির সুযোগ দেয়া হবে। তবে যুক্তরাষ্ট্রের দ্বিতীয় পর্যায়ের নিষেধাজ্ঞা বহাল থাকবে।

তবে শুরু থেকে এই চুক্তি নিয়ে সমালোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০১৬ সালে নির্বাচনী প্রচারের সময় ট্রাম্প ঘোষণা দেন, তিনি ক্ষমতায় গেলে পূর্বসূরি বারাক ওবামার করা এ চুক্তি বাতিল করবেন।

অবশেষে ৮ মে (মঙ্গলবার) স্থানীয় সময় দুপুরে ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

একই সঙ্গে তিনি ইরানের ওপর পারমাণবিক এবং অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপেরও ঘোষণা দেন। সূত্র: আনাদুলো এজেন্সি।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here