ট্যানারির বর্জ্যে মাছ-মুরগির খাবার, ৩২ লাখ টাকা জরিমানা

0
413

খবর৭১ঃ রাজধানীর ডেমরা এলাকায় ট্যানারির বর্জ্য দিয়ে পোল্ট্রি এবং ফিস ফিড তৈরির দায়ে ৩২ লাখ টাকা জরিমানাসহ ১৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত। একই অপরাধে তিনটি কারখানা সিলগালা করা হয়েছে।

শনিবার (২৯ জুন) দুপুর থেকে রাজধানীর ডেমরা এলাকায় র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমের নেতৃত্বে এ অভিযান চালনো হয়।
শনিবার বিকালের এই অভিযানে নেতৃত্ব দেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম।

র‌্যাবের ম্যাজিস্ট্রেট বলেন, ‘চামড়ার বর্জ্যে ক্রোমিয়ামসহ ভারী ধাতু বিষাক্ত মাত্রায় থাকে। এসব মানুষের স্বাস্থ্যের জন্য ভয়াবহ পরিণতি ডেকে আনতে পারে। হতে পারে ক্যানসারসহ মারাত্মক ব্যাধি।’

র‌্যাব-১০, প্রাণিসম্পদ অধিদপ্তর ও মৎস্য অধিদপ্তরের সহযোগিতায় এ অভিযান চালানো হয়।

এর আগে গত ১৯ জুন রাজধানীর হাজারীবাগ এলাকায় ট্যানারির বর্জ্যের সঙ্গে বিভিন্ন রাসায়নিক ব্যবহার করে পোল্ট্রি ও মাছের খাবার তৈরির অপরাধে ১০ জনকে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়। পাশাপাশি তাদেরকে ২৪ লাখ টাকা জরিমানাও করা হয়।

চলতি বছরের ২ এপ্রিল ট্যানারির বর্জ্য দিয়ে মৎস্য ও পোলট্রি খাবার তৈরির সকল কারখানা বন্ধের নির্দেশ দেন হাইকোর্ট। এছাড়াও যারা ট্যানারির বর্জ্য ব্যবহার করে মৎস্য ও পোলট্রি খাবার তৈরি এবং বিপণন করে তাদের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা নিয়ে এক মাসের মধ্যে একটি প্রতিবেদন দিতে বিবাদী পাঁচ মন্ত্রণালয়ের সচিব ও পুলিশ প্রধানকে নির্দেশ দেয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here