নিউজিল্যান্ডকে ২৪৫ রানের টার্গেট দিলো বাংলাদেশ

0
314

খবর ৭১ঃ ইংল্যান্ড বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছে টাইগাররা। লন্ডনের দ্য ওভাল স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ড দলপতি কেন উইলিয়ামসন। দুই দলই একাদশে কোনো পরিবর্তন আনেনি। ব্যাটিংয়ে নেমে ৪৯.২ ওভারে সব উইকেট হারিয়ে বাংলাদেশ তুলেছে ২৪৪ রান।

বুধবার (৫ জুন) বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় শুরু হয় ম্যাচটি। ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে গাজী টিভি। ওপেনিংয়ে নামেন তামিম ইকবাল এবং সৌম্য সরকার। দলীয় ৪৫ রানের মাথায় বিদায় নেন সৌম্য সরকার। ম্যাট হেনরির বলে বোল্ড হওয়ার আগে সৌম্য ২৫ বলে তিনটি চারে করেন ২৫ রান। দলীয় ৬০ রানের মাথায় লুকি ফার্গুসনের বল পুল করতে গিয়ে মিড উইকেটে ট্রেন্ট বোল্টের হাতে ধরা পড়েন তামিম। বিদায়ের আগে এই বাঁহাতি ওপেনার ৩৮ বলে তিন বাউন্ডারিতে করেন ২৪ রান।

এরপর জুটি গড়েন সাকিব-মুশফিক। দলীয় স্কোরবোর্ডে ৫০ রান যোগ করে সাকিবের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রানআউট হন মুশফিক। বিদায়ের আগে মুশফিকের ব্যাট থেকে আসে ১৯ রান। তার ৩৫ বলের ইনিংসে ছিল দুটি বাউন্ডারির মার। দলীয় ১১০ রানে বাংলাদেশ তৃতীয় ‍উইকেট হারায়।

তিন নম্বর পজিশনে সাকিব যেন নিজেকে দুর্দান্তরূপেই মেলে ধরেছেন। টিম ম্যানেজমেন্টের আস্থার প্রতিদান দিয়ে বিশ্বকাপের মঞ্চে টানা দুই ফিফটি হাঁকান সাকিব। শেষ ৭ ম্যাচের ৫টিতেই ফিফটি পেয়েছেন সাকিব। একটি ম্যাচে ব্যাট হাতে নামতে হয়নি তাকে। দলীয় ১৫১ রানের মাথায় সাকিব বিদায় নেন। কলিন ডি গ্রান্ডহোমের বলে টম লাথামের হাতে ধরা পড়ার আগে ৬৮ বলে সাতটি চারের সাহায্যে সাকিব করেন ৬৪ রান। ক্যারিয়ারের ৪৪তম ফিফটি পান সাকিব।

মেলে ধরার সুযোগ পেলেও ইনিংস লম্বা করতে পারেননি মোহাম্মদ মিঠুন। ইনিংসের ৩৮তম ওভারে ম্যাট হেনরির বলে গ্রান্ডহোমের তালুবন্দি হওয়ার আগে তিনি করেন ২৬ রান। তার ৩৩ বলের ইনিংসে ছিল তিনটি বাউন্ডারির মার। ৪১ বলে ২০ রান করে ইনিংসের ৪৩তম ওভারে ফেরেন মাহমুদউল্লাহ রিয়াদ। ৪৭তম ওভারে ট্রেন্ট বোল্টের বল তুলে মারতে গিয়ে মার্টিন গাপটিলের তালুবন্দি হন মোসাদ্দেক হোসেন। বিদায়ের আগে ২২ বলে ১১ রান করেন মোসাদ্দেক। ৪৯তম ওভারে মেহেদি হাসান মিরাজ উইকেটের পেছনে ক্যাচ দিয়ে বিদায় নেন। তার আগে মিরাজের ব্যাট থেকে আসে ৮ রান। শেষ ওভারে মাশরাফিকে (১) ফেরানোর পরের বলেই মোস্তাফিজকে বোল্ড করেন ম্যাট হেনরি।

আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে বাংলাদেশের থেকে এগিয়ে নিউজিল্যান্ড। টাইগারদের থেকে তিন ধাপ এগিয়ে কিউইদের অবস্থান চতুর্থ স্থানে। অন্যদিকে বাংলাদেশের অবস্থান সাত নম্বরে। কিউইদের রেটিং পয়েন্ট ১১৩ আর বাংলাদেশের রেটিং পয়েন্ট ৯০।

বাংলাদেশ একাদশ: মাশরাফি বিন মোর্ত্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, সৌম্য সরকার, মেহেদি হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিঠুন।

নিউজিল্যান্ড একাদশ: কেন উইলিয়ামসন (অধিনায়ক), মার্টিন গাপটিল, রস টেইলর, টম লাথাম (উইকেটরক্ষক), কলিন মুনরো, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনার, জিমি নিশাম, ম্যাট হেনরি, লুকি ফার্গুসন ও ট্রেন্ট বোল্ট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here