ঝড়-বৃষ্টি থাকবে আরও তিনদিন

0
257

খবর ৭১ঃ ফাল্গুনের মাঝামাঝি সময়ে পশ্চিমা লঘুচাপের জন্য দেখা দিয়েছে ঝড়-বৃষ্টি। সোমবার সকালে ঢাকা ও এর আশেপাশে এক পশলা বৃষ্টি হয়েছে, সঙ্গে ছিল বাতাস। আবহাওয়া বিভাগ জানিয়েছে, ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে আগামী তিনদিন এমন ঝড়-বৃষ্টির দেখা মিলবে।

আবহাওয়া অধিদফতর জানায়, সোমবার সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঢাকায় ৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। বৃষ্টির পর বেলা গড়াতে রোদও উঠে। তবে ঢাকার আকাশে চলছে মেঘ-রোদের লুকোচুরি খেলা।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জাগো নিউজকে বলেন, ‘সোমবার সকালে ঢাকায় ৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আগামী তিনদিন ধরে দেশের কোথাও না কোথাও বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি থাকবে। আকাশ মেঘাচ্ছন্ন থাকবে। কোথাও কোথাও ঝোড়ো বাতাস থাকবে। সাথে কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে শিলাবৃষ্টি হওয়ার সম্ভাবনাও রয়েছে।’
তিনি বলেন, ‘অবস্থাটা এমন হবে যে, ঝড়বৃষ্টি হওয়ার কিছুক্ষণ পর আবার পরিস্থিতি ভাল হয়ে যাবে। এ সময়ে দিনের তাপমাত্রাও অনেকটা কমে যাবে। পশ্চিমা লঘুচাপের প্রভাবে এমনটা হচ্ছে।’

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও কাছাকাছি এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

সোমবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা বা ঝোড়ো হ্ওায়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সাথে বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

এ সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে বলেও পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে।

সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল সিলেটের শ্রীমঙ্গলে ১৪ দশমিক ২ ডিগ্রি ও রোববার সর্বোচ্চ তাপমাত্রা ছিল পটুয়াখালীর খেপুপাড়ায় ৩৩ ডিগ্রি সেলসিয়াস। সোমবার ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here