জয়পুরহাটে হঠাৎ ডায়রিয়ায় আক্রান্ত রোগীদের ভিড়

0
301

খবর৭১:এম এম আতাউর রহমান (জীবন),জয়পুরহাট:
জয়পুরহাটে হঠাৎ ডায়রিয়ায় আক্রান্ত রোগীদের ভিড়। প্রতিদিনই হাসপাতালে ভর্তি হচ্ছে নতুন নতুন রোগী। চিকিৎসকরা বলছেন অস্বাভাবিক গরম ও প্রখোর রোদের কারণে এই রোগের প্রকোপ বেড়েছে।
গত ৭ দিনে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ২ শতাধিক নারী, পুরুষ ও শিশু জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতালে ভর্তি হয়েছে। এর মধ্যে অনেকেই চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছে। আবার কেউ কেউ চিকিৎসা নিচ্ছেন এক সপ্তাহ ধরে।
অন্যদিকে জেলার উপজেলা হাসপাতাল সহ বিভিন্ন ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও কনসালটেশন সেন্টারে ও ডায়রিয়ায় আক্রান্তরা চিকিৎসা নিচ্ছেন। শুধু জেলা হাসপাতালেই প্রতিদিন চিকিৎসা নিতে আসছে প্রায় ৪০ থেকে ৪৫ জন রোগী। এদের মধ্যে বেশির ভাগ শিশু ও বয়স্ক।
হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে ঐ সব রোগীদের জায়গা না হওয়ায় হাসপাতালের মেঝেতে ও বারান্দায় তাদের চিকিৎসা সেবা নিতে হচ্ছে।
তবে হাসপাতাল সূত্রে জানা যায়, গত এক সপ্তাহ থেকে এর প্রকোপ বাড়তে থাকে। প্রায় প্রতিদিন ৪০ থেকে ৪৫ জন রোগী আধুনিক জেলা হাসপাতালে ভর্তি হয়। এদের মধ্যে অধিকাংশই শিশু। আজ পর্যন্ত আধুনিক জেলা হাসপাতালে প্রায় ২০ জন শিশু ভর্তি আছে।
বৈরী আবহাওয়া, প্রখোর রোদ, ধুলোবালির পাশাপাশি অপরিচ্ছন্নতার কারণে এই রোগরে বিস্তার ঘটে বলে জানিয়েছেন কর্ত্বব্যরত চিকিৎসকরা।
জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. এফ এম মুছা আলি মনছুর বলেন, অস্বাভাবিক গরম ও প্রখর রোদের সাথে ধুলাবালির কারণে ডায়রিয়া রোগ বেড়ে চলেছে। গত কয়েক বছরের তুলনায় এবার মাত্রাটা অনেক বেশি। গত এক সপ্তাহে ডায়রিয়া আক্রান্ত প্রায় ২শ নারী, পুরুষ ও শিশুকে হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে। প্রতিনিয়ত এ রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। তবে চিকিৎসার পাশাপাশি সচেতনতা অবলম্বন করতে হবে। তাহলেই রোগমুক্ত থাকা সম্ভব।

খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here