জেরুজালেমে দূতাবাস স্থানান্তর করার ঘোষণা দিয়েছেন অস্ট্রেলিয়া

0
245
জেরুজালেমে দূতাবাস খুলবে অস্ট্রেলিয়া

খবর৭১:যুক্তরাষ্ট্রকে অনুসরণ করে তেল আবিব থেকে জেরুজালেমে দূতাবাস স্থানান্তর করার ঘোষণা দিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। মঙ্গলবার (১৬ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি।

বার্তা সংস্থা এএফপি’র এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

সংবাদ সম্মেলনে মরিসন বলেন, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি এবং সেখানে অস্ট্রেলিয়ার দূতাবাস স্থানান্তরের প্রস্তাবের ব্যাপারে তিনি ‘উদার’। মরিসনের এ ধরনের ঘোষণার মধ্য দিয়ে অস্ট্রেলিয়া সরকারের দীর্ঘ দিনের নীতির স্পষ্ট পরিবর্তন পরিলক্ষিত হলো।

তিনি বলেন, আমরা দুই রাষ্ট্র সমাধান সূত্রের ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ, কিন্তু সত্যি বলতে কি এটা ঠিক মতো এগোচ্ছে, খুব একটা অগ্রগতি হয়নি এবং আপনি একই জিনিস বারবার করে ভিন্ন ফল আশা করতে পারেন না।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জেরুজালেমকে স্বীকৃতি এবং সেখানে তার দেশের দূতাবাস সরিয়ে নেয়ার প্রস্তাবকে ‘সংবেদনশীল’ ও ‘প্ররোচণামূলক’ উল্লেখ করে বলেন, সরকার এটি বিবেচনা করে দেখবে।

উল্লেখ্য, জাতিসংঘ, আরব ও মুসলমান-অধ্যুষিত দেশ, এমনকি মার্কিন মিত্রদের প্রবল আপত্তির পরও গত বছরের ৬ ডিসেম্বর (বুধবার) বাংলাদেশ সময় রাত সোয়া ১২টার দিকে ট্রাম্প পবিত্র জেরুজালেম শহরকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। একই সঙ্গে ইসরায়েলের তেলআবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেওয়া হবে বলেও জানান তিনি।

তার ওই ঘোষণার পরপরই সারা বিশ্বে ক্ষোভ ছড়িয়ে পড়ে। পরে চলতি বছরের ১৪ মে ইসরায়েলে মার্কিন দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে স্থানান্তর করা হয়। এদিন গাজায় বিক্ষোভে ইসরায়েলি বাহিনীর হামলায় অন্তত ৫২ জন নিহত হয়।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here