জেরুজালেমে দূতাবাস স্থানান্তর করছে গুয়াতেমালা

0
282

খবর৭১: গুয়াতেমালার প্রেসিডেন্ট জিমি মোরালেস জেরুজালেম ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের পথ অনুসরণ করছেন। তিনি ইসরায়েলে নিজেদের দূতাবাস তেল আবিব থেকে সরিয়ে জেরুজালেমে নেয়ার নির্দেশ দিয়েছেন। খবর বিবিসির।

রবিবার এক ফেইসবুক পোস্টে মোরালেস জানিয়েছেন, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে কথা বলার পর তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন।

গত সপ্তাহে পবিত্র জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতি প্রত্যাহারের পক্ষে জাতিসংঘের সাধারণ পরিষদে একটি প্রস্তাব পাস হয়।

বৃহস্পতিবার সাধারণ পরিষদে অনুষ্ঠিত ভোটাভুটিতে বিপক্ষে ভোট দেয় মাত্র ৯টি দেশ। তারমধ্যে গুয়াতেমালা অন্যতম। গুয়াতেমালার প্রতিবেশী দেশ হন্ডুরাসও ওই ৯টি দেশের মধ্যে আছে।

জাতিসংঘের ওই প্রস্তাবে ভোটাভুটির আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুমকি দিয়ে বলেছিলেন, যেসব দেশ যুক্তরাষ্ট্রের বিপক্ষে ভোট দিবে তাদের দেয়া অর্থনৈতিক সহায়তা বন্ধ করে দেয়া হবে।

মধ্য আমেরিকার দরিদ্র দেশ গুয়াতেমালাকে সহায়তা দেয়া দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র বিশেষ গুরুত্বপূর্ণ।

রবিবার মোরালেস জানিয়েছেন, তিনি গুয়েতামাল কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন তেল আবিব থেকে দূতাবাস স্থানান্তরের আগে প্রয়োজনীয় সমন্বয় সাধনের জন্য নির্দেশ দিয়েছেন।

তিনি আরো বলেছেন, গুয়াতেমালা ইসরায়েলের দীর্ঘদিনের মিত্র।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here