জেএসসি-জেডিসিতে কমছে বিষয় ও নম্বর

0
570

খবর৭১: আগামী বছর থেকে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র স্কুল দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় নম্বর ও বিষয় কমাতে শিক্ষা বোর্ডগুলোর প্রস্তাবের সঙ্গে একমত পোষণ করেছে শিক্ষা মন্ত্রণালয়।

বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আগামী ২৭ মে সভা আহ্বান করেছে জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির (এনসিসিসি)।

রবিবার (২০ মে) শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সভায় এসব তথ্য জানানো হয়। সভায় উপস্থিত শিক্ষা মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সংগঠন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি নতুন প্রস্তাব অনুযায়ী, জেএসসিতে বাংলা প্রথম ও দ্বিতীয় পত্র মিলে ১০০ নম্বরের একটি পরীক্ষা হবে। ইংরেজিতেও দুই পত্র মিলে ১০০ নম্বরের পরীক্ষা হবে। এখন দুই পত্রের জন্য দুটি পরীক্ষা হয়, দুটি পত্র মিলিয়ে মোট নম্বর থাকে ১৫০।

প্রস্তাব অনুযায়ী, চতুর্থ বিষয়ের পরীক্ষা এখন শিক্ষাপ্রতিষ্ঠানেই ধারাবাহিকভাবে মূল্যায়ন করা হবে। তবে গণিত, ধর্ম, বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের পরীক্ষা আগের মতো আগের নম্বরে অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, এর আগে গত ৮ মে শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানরা এ দুই পরীক্ষায় নম্বর ও বিষয় কমানোর প্রস্তাব করেছিলেন। বর্তমানে জেএসসি ও জেডিসিতে চতুর্থ বিষয়সহ ১০টি বিষয়ে মোট ৮৫০ নম্বরের পরীক্ষা হয়। সেখানে ৩টি বিষয় কমিয়ে ৭টি বিষয়ে মোট ৬৫০ নম্বরের পরীক্ষা নেয়ার প্রস্তাব করেছেন বোর্ডগুলোর চেয়ারম্যানরা।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here