জেএমবি’র বোমারু মিজান ভারতে গ্রেফতার

0
413

খবর৭১ঃ নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির শীর্ষ নেতা মিজান ওরফে জাহিদুল ইসলাম ওরফে বোমারু মিজানকে ভারতে গ্রেফতার করা হয়েছে।

মঙ্গলবার (৭ আগস্ট) ভারতের জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) এর ওয়েব সাইটে জামায়াত-উল-মুজাহিদিন বাংলাদেশের নেতা জাহিদুল ইসলাম ওরফে কাউসার ওরফে মুন্না ওরফে মিজান ওরফে বোমা মিজানকে গতকাল বেঙ্গালুরু থেকে আটক করে। এসময় তার কাছ থেকে ইলেকট্রনিক ডিভাইস ও বিস্ফোরক উদ্ধার করা হয়েছে। তাকে ইতোমধ্যে ৫ দিনের ট্রানজিট রিমান্ডে নেয়া হয়েছে।

টাইমস অব ইন্ডিয়া জানায়, বোমা মিজান বেশ কয়েকবার মালাপ্পুরাম সফর করেছে এবং অন্য অভিযুক্তদেরও থাকার ব্যবস্থা করেছে। সে বোমা তৈরির বিশেষজ্ঞ ছিল। বোমা মিজানের আস্তানায় তল্লাশি চালিয়ে কিছু ইলেক্ট্রনিক্স দ্রব্য ও কিছু বোমা তৈরির উপকরণ উদ্ধার করেছে এনআইএ।

জানা যায়, বোমারু মিজান বাংলাদেশ থেকে পালিয়ে কলকাতা থেকে ১০০ কি.মি দূরে খাগড়াগর এলাকায় আস্তানা গেড়েছিলেন। তার নেতৃত্বে সেখানে হামলাও করা হয়েছে। খাগড়াগর হামলার আসামি হিসেবে ভারত সরকার তার জন্য ১০ লাখ রুপি পুরস্কার ঘোষণা করেছিল। গত কয়েকমাস থেকে মিজান পশ্চিমবঙ্গ ছেড়ে বেঙ্গালুরুতে গিয়ে বসবাস শুরু করে।

এ বিষয়ে বাংলাদেশের পুলিশের কাছ থেকে এই প্রতিবেদন লেখার আগ পর্যন্ত কোনো তথ্য নিশ্চিত হওয়া যায়নি।

প্রসঙ্গত, ২০১৪ সালের ২৩ ফেব্রুয়ারি ময়মনসিংহের ত্রিশালে পুলিশের একটি প্রিজন ভ্যানে আক্রমণ চালিয়ে একদল লোক নিষিদ্ধ ইসলামী সংগঠন জেএমবি’র তিন নেতাকে ছিনিয়ে নিয়েছিল। এদের মধ্যে ছিলেন জেএমবির শীর্ষ পর্যায়ের নেতা সালাউদ্দিন সালেহীন (৩৮), জাহিদুল ইসলাম ওরফে বোমারু মিজান এবং রাকিবুল হাসান ওরফে হাফিজ মাহমুদ। ছিনিয়ে নেয়া তিন জেএমবি নেতার দুজন ছিলেন বিভিন্ন মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত। এর মধ্যে রাকিবুল হাসানকে ওই দিন দুপুরের পর টাঙ্গাইল জেলা থেকে আবারও গ্রেফতার করা হলেও বাকী দুজন পলাতক ছিল।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here