জামায়াতে ইসলামির মতো দল হুমকি:জিম ব্যাংকস

0
287

খবর৭১:বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও নিরাপদ নির্বাচনের আশাবাদ ব্যক্ত করেছেন প্রভাবশালী মার্কিন কংগ্রেসম্যান জিম ব্যাংকস। একই সঙ্গে তিনি গণতান্ত্রিক প্রক্রিয়ার জন্য জামায়াতে ইসলামির মতো দল হুমকি বলে মন্তব্য করেছেন।

ওয়াশিংটনে হাডসন ইনস্টিটিউট আয়োজিত ‘স্থিতিশীলতা, গণতন্ত্র ও ইসলামিজম’ শিরোনামে আলোচনা সভায় এ মন্তব্য করেন জিমি।

তিনি বলেন, বাংলাদেশের গণতন্ত্রের বয়স খুব বেশি নয়। আর ক্ষমতা দখলে কিছু উগ্রবাদী সংগঠন এই গণতান্ত্রিক প্রক্রিয়াকে ক্ষতিগ্রস্ত করবে। স্বাগত বক্তব্যে তিনি বলেন, উগ্রবাদী গোষ্ঠীগুলো খ্রিস্টান, হিন্দু ও বৌদ্ধদের মতো সংখ্যালঘুদের ওপর হামলা চালিয়েছে। হামলার শিকার হয়েছেন আধুনিক মুসলিমরাও।

জিম বলেন, কয়েক দিন আগেও দুইজন রাজনৈতিক কর্মীকে হত্যা করা হয়েছে। ৩০ ডিসেম্বর নির্বাচনকে সামনে রেখে সহিংসতা আরও বৃদ্ধি পেতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। জিম ব্যাংকস বলেন, গণফোরামের নেতাও বলছিলেন জামায়াত থাকলে তিনি বিএনপিকে জোটে নেবেন না।

কংগ্রেসম্যান বলেন, উগ্রপন্থি ইসলামি গোষ্ঠীগুলো মোকাবিলায় বাংলাদেশ সরকারকে সহায়তা করবে যুক্তরাষ্ট্র। ইউএসএআইডি ও মার্কিন পররাষ্ট্র দফতরকে বলা হয়েছে যেন এমন উগ্রবাদী গোষ্ঠী সংশ্লিষ্ট কোনও সংগঠনকে সহায়তা করা না হয়।

বিগত নির্বাচনের সময় এমন গোষ্ঠীগুলো কীভাবে মাথাচাড়া দিয়ে উঠেছিল উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ এখন উন্নয়নশীল গণতান্ত্রিক দেশ। বিশ্বদরবারে তাদের অবস্থান জানাতে শুরু করে। কিন্তু জামায়াতে ইসলামীর মতো দলগুলো এই উন্নয়নের জন্য হুমকি।

কংগ্রেসম্যান বলেন, মুসলিম প্রধান দেশগুলোর মধ্যে বাংলাদেশকে খুবই ইতিবাচকভাবে দেখে যুক্তরাষ্ট্র। পিউ রিসার্চের একটি জরিপ উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের ৭৬ শতাংশ মানুষও যুক্তরাষ্ট্রের ব্যাপারে ইতিবাচক।

৩০ ডিসেম্বরের নির্বাচনকে সামনে রেখে, সহিংসতা আরও বাড়তে পারে বলেও শঙ্কা জানান, এই মার্কিন কংগ্রেসম্যান।

আলোচনা সভায় আরও অংশ নেন লিবার্টি সাউথ এশিয়ার সেথ ওল্ডমিক্সন, মিডল ইস্ট ফোরামের স্যাম ওয়েস্ট্রপ ও ইনভেস্টিগেটিভ প্রজক্ট অন টেরোরিজমের আভা শঙ্কর।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here