জাবির ভিসি পদে পুনঃনিয়োগ দেয়া প্রশ্নে হাইকোর্টের রুলজাবির ভিসি পদে পুনঃনিয়োগ দেয়া প্রশ্নে হাইকোর্টের রুল

0
250

খবর ৭১ঃ  অধ্যাপক ফারজানা ইসলামকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভিসি হিসেবে পুনঃনিয়োগ দেয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করেছে হাইকোর্ট। বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিম সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ আজ সোমবার এ আদেশ দেয়।

বিশ্ববিদ্যালয়টির সাবেক ভিসি শরীফ এনামুল কবিরসহ দুই শিক্ষকের আনা রিটের প্রাথমিক শুনানি নিয়ে এ আদেশ দেয় আদালত। এক সপ্তাহের মধ্যে জাবি’র ভিসি, প্রো-ভিসি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপ সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী শাহদীন মালিক। সঙ্গে ছিলেন আইনজীবী এম মঞ্জুর আলম।

গত ১৮ই ফেব্রুয়ারি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব জিন্নাত রেহানা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩ এর ১১ (১) ধারা অনুযায়ী রাষ্ট্রপতি ও চ্যান্সেলর এ বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. ফারজানা ইসলামকে ভাইস চ্যান্সেলর হিসেবে দ্বিতীয় মেয়াদে নিয়োগ প্রদান করেছেন।’

এ নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিটটি দায়ের হয়। আইনজীবী এম মঞ্জুর আলম সাংবাদিকদের বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩ এর ১১ (১) ধারা অনুযায়ী ভাইস চ্যান্সেলর নিয়োগের জন্য তিন সদস্যদের প্যানেল মনোনয়ন করতে হবে। কিন্তু এ ভিসি নিয়োগের ক্ষেত্রে সেটা করা হয়নি। তাই দুই শিক্ষকের রিটের প্রেক্ষিতে আদালত এক সপ্তাহের রুল জারি করেছে। বিশেষ বার্তা বাহকের মাধ্যমে এ আদেশ রেসপনডেন্টদের (বিবাদিপক্ষ) কাছে পাঠাতে বলেছে আদালত। এর আগে ২০১৪ সালের ২রা মার্চ ভিসি প্যানেলে নির্বাচিত হয়ে দেশের প্রথম নারী ভিসি হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দায়িত্বভার গ্রহণ করেছিলেন অধ্যাপক ফারজানা ইসলাম। যার মেয়াদ শেষ হবে আগামী ২রা মার্চ । এর আগেই ১৮ই ফেব্রুয়ারি তাকে পুনঃনিয়োগ দেয়া হয়।

খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here