জাবিতে ইউকেন্ড কোর্স বাতিল দাবিতে শিক্ষার্থীদের অবস্থান

0
275

জাবি প্রতিনিধি:
জাহাঙ্গীরনরগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের উইকেন্ড কোর্স চালু না করার দাবিতে শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচি পালন করছে। মঙ্গলবার বেলা সাড়ে ১০টা থেকে বিভাগের সামনে শিক্ষার্থীরা অবস্থান নিয়েছে।
অবস্থানরত শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, রসায়ন বিভাগের বিভিন্ন ব্যাগে ছয় মাস থেকে এক বছরের সেশনজ্যাম রয়েছে। এছাড়া পূর্বের তুলনা বর্তমনে বিভাগের গবেষণার মান ও গবেষণার সংখ্যা কমতে শুরু করেছে। এ অবস্থায় যদি নতুন করে উইকেন্ড কোর্স চালু হয় তবে বিভাগে সেশন জ্যাম ও শিক্ষার মান কমে যবে।
এর আগে বিভাগীয় শিক্ষকরা উইকেন্ড কোর্স চালু করতে চাইলে শিক্ষার্থীরা এর বিরুদ্ধে অস্থান নেন। তা সত্ত্ওে গত ২ আগস্ট জাতীয় দৈনিকে বিজ্ঞাপন দিয়ে ‘উইকএন্ড মাস্টার্স অব-সায়েন্স-ইন কেমিস্ট্রি’ প্রোগ্রামের আগ্রহী শিক্ষার্থীদের নিকট আবেদন চায় বিভাগটি।
এর পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীরা রবিবার বিভাগের সামনে মানববন্ধন করে। এদিন শিক্ষার্থীরা বিভাগের সভাতির কাছে চার দফা দাবিতে স্বারকলিপি দেয়। তাদের দাবিগুলো ছিলো- – উইকেন্ড কোর্স বাতিল, সেশনজট বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, সকল প্রকার পরীক্ষার ফলাফল দ্রæত সময়ে প্রকাশ এবং বিভাগের ক্লাস, ল্যাব, পড়াশোনা ও গবেষণার মানোন্নয়ন।
একইদিন ক্যাম্পাসে বিক্ষোভ করে এ কোর্স বাতিলের দাবি জানায় বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ছাত্রজোট। জোটের নেতারা বিভাগীয় সভাপতির সাথে আলোচনা করে নতুন করে এ কোর্স চালু না করার অনুরোধ জানান।
এ বিষয়ে রসায়ন সংসদের নেতারা যুগান্তরকে বলেন, আমরা বিভাগীয় শিক্ষকদের এ কোর্স চালু না করতে অনুরোধ করেছি। সোমবার শিক্ষকদের সাথে আমরা কথা বলেছি । কিন্তু তারা এ কোর্স চালু করতে অনড় সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তাই আমরা অবস্থন কর্মসূচি পালন করছি। যদি শিক্ষকরা আমাদের দাবি মেনে না নেয় তবে আমরা পরবর্তীতে অন্য সিদ্ধান্ত নিতে বাধ্য হবো।
এ বিষয়ে রসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক মো. নূরুল আবছার বলেন, আমরা গতকাল শিক্ষার্থীদের সাথে আলোচনা করেছি। কিন্তু তারা আজ বিভাগের সামনে অবস্থান নিয়েছে। প্রয়োজনে আমরা আবার তাদের সাথে আলোচনা করবো।
উল্লেখ্য, এর আগে গত বছরের ডিসেম্বর মাসে বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগ উইকেন্ড প্রগ্রাম চালুর সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু বিভাগীয় শিক্ষার্থী ও প্রগতিশীল ছাত্রজোটের আন্দোলনের মুখে তা বাতিল করে বিভাগীয় শিক্ষকরা।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here