জাপানে ১০ দিন টানা ছুটি ঘোষনা: ক্ষুব্ধ কর্মজীবীরা!

0
372

খবর৭১ঃ পাগল জাপানীরা ১০ দিনের টানা ছুটি ভোগ শুরু করছেন। শনিবার থেকে নজিরবিহীন এ ছুটি শুরু হয়েছে। জাপানে এত দীর্ঘ সময় টানা কাজবিহীন থাকার কথা ভাবতে পারেন না সাধারণ মানুষ। তাই অনেকেই সরকারের ওপর বিরক্তি প্রকাশ করেছে।

মঙ্গলবার সম্রাট আকিহিতো বিদায় নেবেন এবং তার বড়ো ছেলে নারুহিতো (৫৯) সিংহাসনে বসবেন। পুরনো সম্রাটের বিদায় এবং নতুন সম্রাটের অভিষেক অনুষ্ঠান ছাড়াও জাপানীরা দেশটির ঐতিহ্যবাহী ‘গোল্ডেন উইক’ও এ সময়ে উদযাপন করবে। দুটি উপলক্ষ মিলিয়ে টানা ছুটি ঘোষণা করা হয়েছে।

তবে একটানা বেশ কয়েকদিনের ছুটিতে সন্তুষ্ট নয় জাপানীরা। অধিকাংশ মানুষই বিরক্তি প্রকাশ করেছে। কারণ, তাদের মতে এ সময়ে নানা ধরনের কাজ বিঘ্নিত হবে।

জাপানী দৈনিক আশাহি শিম্বুন-এর এক জরিপে দেখা গেছে, ৪৫ শতাংশ জাপানী টানা ছুটিতে খুশি নন। মাত্র ৩৫ শতাংশ জাপানী সন্তুষ্টি প্রকাশ করেছে।

এদিকে বেশ কয়েকদিনের এ ছুটি কাটাতে রেকর্ড সংখ্যক লোক বিদেশ ও দেশের বিভিন্ন জায়গায় বেড়াতে যাচ্ছে। ফলে ভিড় উপছে পড়ছে বিমানবন্দর ও রেলস্টেশনে।

এ সময়ে কেউ কেউ জাতীয় অনুষ্ঠানগুলো দেশের মধ্যে পালন করলেও অনেকেই ছুটি কাটাতে বিদেশ পাড়ি দিচ্ছে। শনিবার টোকিওর নারিতা বিমানবন্দর থেকে রেকর্ডসংখ্যক ৬০ হাজার ৭শ লোক বিদেশের উদ্দেশ্যে যাত্রা করছে। জাপানের জাতীয় সম্প্রচার কেন্দ্র এনএইচকে এ তথ্য জানিয়েছে।

এদিকে দেশে যারা ছুটি কাটাতে যাচ্ছে তারা টোকিও স্টেশনে বুলেট ট্রেনের জন্যে ভিড় করছে। কেউ তাদের নিজ গ্রাম আবার কেউবা আশেপাশে বেড়াতে যাওয়ার পরিকল্পনা করেছে।

জাপানের ট্রাভেল এজেন্সি (জেটিভি) বলছে, দীর্ঘ এ ছুটিতে দু’কোটি ৪৬ লাখ ৭০ হাজার লোক দেশ ও বিদেশে বেড়াতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। এছাড়া আগামী ৬ মে পর্যন্ত ব্যাংগুলো বন্ধ থাকবে বলে সেখানেও টাকা তোলার জন্যে দীর্ঘলাইন পড়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here