জাতীয় নির্বাচনে আসছে না ১২ টি পর্যবেক্ষক দল

0
296

খবর৭১:আসন্ন জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে যুক্তরাষ্ট্র থেকে ১২টি পর্যবেক্ষক দল আসার কথা থাকলেও সফর বাতিল করা হয়েছে। ভিসা জটিলতায় আন্তর্জাতিক পর্যবক্ষেক সংস্থা এই সিদ্ধান্ত নিয়েছে।

শুক্রবার (২১ ডিসেম্বর) মার্কিন পররাষ্ট্র দফতর থেকে এক বিবৃতিতে এ কথা জানানো হয়। বিবৃতিতে বলা হয়, ৩০ ডিসেম্বর নির্বাচনের আগে সময়মতো ভিসা দিতে অপারগতা প্রকাশ করায় পর্যবেক্ষক দল তাদের সফর বাতিল করতে বাধ্য হয়েছে।

মার্কিন প্রশাসন ভিসা জটিলতা নিয়ে হতাশা প্রকাশ করলেও নির্বাচনে সবদলের শান্তিপূর্ণ অংশগ্রহণ নিশ্চিতকরণ ও সরকারের গণতান্ত্রিক প্রক্রিয়ায় প্রতিশ্রুতি সমুন্নিত রাখার আহ্বান জানায়।

মার্কিন পররাষ্ট্র দফতর জানায়, যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশনস এর আন্তর্জাতিক পর্যবেক্ষকরা সময়মতো ভিসা পাননি। বিশ্বাসযোগ্য আন্তর্জাতিক পর্যবেক্ষণ মিশনের জন্য তাই তাদের যাওয়া সম্ভব না।

এর আগে ১ ডিসেম্বর (শনিবার) ঢাকায় নিযুক্ত মার্কিন দূতাবাসের রাজনৈতিক কর্মকর্তা ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সকে বাংলাদেশের নির্বাচন পর্যবেক্ষণে যুক্তরাষ্ট্র এক ডজন পর্যবেক্ষক দল পাঠাচ্ছে বলে জানিয়েছিলেন। প্রত্যেকটি দলে দু’জন করে পর্যবেক্ষক থাকার কথা ছিল। যারা দেশের অধিকাংশ স্থানে নির্বাচন পর্যবেক্ষণ করবেন।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here