জাতিসংঘের সাধারণ পরিষদে ওয়াশিংটনের সিদ্ধান্তের বিপক্ষে ভোট দিল নয়াদিল্লি

0
334

খবর৭১:জেরুজালেম নিয়ে বিতর্কে প্রেসিডেন্ট ট্রাম্পের পাশে দাঁড়াল না ভারত। জাতিসংঘের সাধারণ পরিষদে ওয়াশিংটনের সিদ্ধান্তের বিপক্ষে ভোট দিল নয়াদিল্লি।

চলতি মাসের গোড়ার দিকে জেরুজালেমকে ইজরায়েলের রাজধানী বলে ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট। সেই ঘটনা ঘিরে সমালোচনার ঝড় ওঠে সমগ্র বিশ্ব জুড়ে। আমেরিকার এই সিদ্ধান্তের বিরুদ্ধে গর্জে ওঠে বিভিন্ন দেশ। অনেক দেশে আবার এই সিদ্ধান্তের প্রতিবাদে মার্কিন পণ্য বর্জনের ডাক দেওয়া হয়।

বিতর্কিত এই বিষয়টিকে হস্তক্ষেপ করে জাতিসংঘ। চরম সিদ্ধান্তের জন্য ভোটাভুটির আয়োজন করা হয়। যেখানে পরাস্ত হয়েছে আমেরিকার সিদ্ধান্ত। জয় হয়েছে ফিলিস্তিনের।

উল্লেখযোগ্য বিষয় হচ্ছে, এই ভোটাভুটিতে আমেরিকার বিরুদ্ধে দাঁড়িয়েছে ভারত।

জাতিসংঘের সদস্য দেশগুলিকে ফিলিস্তিনের বিপক্ষে ভোট দেওয়ার জন্য কার্যত হুমকি দিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। সেই রক্তচক্ষু উপেক্ষা করেও ফিলিস্তিনের পক্ষেই ভোট দিয়েছে নয়াদিল্লি।
আন্তর্জাতিক কূটনৈতিক মহলের মতে, ভারত এবং ফিলিস্তিনের পারস্পরিক সুসম্পর্ক দীর্ঘদিনের। সেই সম্পর্ক বজায় রাখতেই এই সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি। অন্যদিকে, ভারত-মার্কিন সুসম্পর্কের বিষয়টিও কারো অজানা নয়। গত এক দশকে বেশ উন্নত হয়েছে সেই সম্পর্ক। তবুও কেন আমেরিকার বিপক্ষে ভোট দিল ভারত? এই বিষয়ে সরকারিভাবে নয়াদিল্লির পক্ষ থেকে কেউ কোনো মন্তব্য করেননি।

জেরুজালেম নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য ভোটাভুটির আয়োজন করে জাতিসংঘ। সদস্য ১৭২ টি রাষ্ট্রকে আহ্বান করা হয় ভোট দেওয়ার জন্য। যার মধ্যে ৩৫ টি দেশের প্রতিনিধি অনুপস্থিত ছিলেন। উপস্থিত ১৩৭ টি দেশের প্রতিনিধির মধ্যে ১২৮ জন ভট দিয়েছেন আমেরিকার বিপক্ষে। সেই তালিকায় ভারতও রয়েছে।

খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here