জাতির প্রয়োজনেই ঐক্যফ্রন্টের প্রতিষ্ঠা: নোমান

0
352

খবর৭১ঃ একাদশ নির্বাচনের আগে জাতির প্রয়োজনে একটি বিশেষ পরিস্থিতিতে জাতীয় ঐক্যফ্রন্ট প্রতিষ্ঠিত হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের মওলানা মুহাম্মদ আকরাম খাঁ হলে জ্যেষ্ঠ সাংবাদিক মাহফুজ উল্লাহর স্মরণসভায় তিনি এসব কথা বলেন। নাগরিক অধিকার আন্দোলন ফোরাম নামে একটি সংগঠন এ সভার আয়োজন করে।

বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টে কোনো বিভেদ নেই উল্লেখ করে আবদুল্লাহ আল নোমান বলেন, ‘জাতীয় ঐক্যফ্রন্ট আমাদের প্রয়োজনে, জাতির প্রয়োজনে, একটি বিশেষ পরিস্থিতিতে গঠিত হয়েছে। তাই বলে আমাদের সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টের সব কর্মসূচি এক হবে বিষয়টি তেমন নয়।

পাটকল শ্রমিকদের আন্দোলনের প্রতি একাত্মতা জানিয়ে বিএনপির এ ভাইস চেয়ারম্যান বলেন, সারা দেশের পাটকল শ্রমিকরা বকেয়া মজুরি-ভাতার দাবিতে রাস্তায় নেমেছেন। রাস্তায় নামার পরও এ নিয়ে তাদের সঙ্গে সরকারের কোনো কথা হচ্ছে না। কিন্তু সরকার কী করছে, যারা ব্যাংক লুট করেছে, যারা দুর্নীতি করেছে, তাদের অর্থ, ঋণ- সবকিছু স্বাভাবিক দৃষ্টিতে দেখছে। এই সরকার গরিব, শ্রমিক, কৃষক, মেহনতী মানুষের সরকার নয়। আমরা চাই দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা হোক।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, ‘ঐক্যফ্রন্ট ও ২০-দলীয় জোটের সঙ্গে বিএনপির দূরত্ব তৈরি হয়েছে— বিষয়টি ঠিক নয়। বরং এটি থেকে আপনাদের প্রশংসা করা উচিত, বিএনপির সঙ্গে ২০-দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের অভ্যন্তরীণ গণতন্ত্রচর্চা আছে। শেখ হাসিনার মতো মুখের ওপরে ধমক দিয়ে এখানে সিদ্ধান্ত চাপিয়ে দেয়া হয় না।’

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিমের বক্তব্যের সমালোচনা করে এই বিএনপি নেতা বলেন, ‘নাসিম সাহেবের মতো লোক বললেন— ‘পয়সা দিয়ে আইনশৃঙ্খলা বাহিনী কেনা যায়, এমনকি বিচার-আদালত কেনা যায়।’ আজকে আদালত অবমাননা নিয়ে হাইকোর্ট পারে না একটি রুল দিতে? অথচ খালেদা জিয়াকে সাজা দিয়ে খুব বীরত্ব দেখাতে পারে।

তিনি বলেন, নাসিম সাহেব যখন স্বীকারই করেছেন যে আইনশৃঙ্খলা বাহিনী টাকা দিয়ে কেনা যায়, তখন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য হিসেবে দল থেকে পদত্যাগ করে একটা দৃষ্টান্ত দেখান যে, এ বিষয়ে ব্যবস্থা নেয়া হচ্ছে না বলে আমি পদত্যাগ করলাম।

আওয়ামী লীগের আগের মর্যাদা নেই উল্লেখ করে আলাল বলেন, ‘হোসেন শহীদ সোহরাওয়ার্দী, মওলানা আবদুল হামিদ খান ভাসানী এবং শেখ মুজিবুর রহমানের যে আওয়ামী লীগ, সেই আওয়ামী লীগের সঙ্গে এই আওয়ামী লীগ যায় না। সেই আওয়ামী লীগের একটা সম্মান ছিল, গৌরব ছিল, মর্যাদাবোধ ছিল।’

প্রয়াত সাংবাদিক মাহফুজ উল্লাহকে স্মরণ করে তিনি বলেন, ‘অনেক সময় নদীপথে আবহাওয়া খারাপ হয়। তখন নৌযানগুলো যেন বিভ্রান্ত না হয়, তার জন্য মোহনাগুলোতে লাইট হাউস (বাতিঘর) থাকে। যেখান থেকে সিগন্যাল দেয়া হয় এই পথে না, আপনি ওই পথে যাবেন। সাংবাদিক মাহফুজ উল্লাহ সাহেব ছিলেন জাতির জন্য তেমনই একজন মানুষ।’

স্মরণসভায় শ্রমিক দল সভাপতি আনোয়ার হোসেন এবং নাগরিক অধিকার আন্দোলন ফোরামের উপদেষ্টা সাঈদ আহমেদ আসলামসহ সংগঠনের অন্য নেতারা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here