জলবায়ু পরিবর্তনের প্রভাবে ২০৫০ সালে ১ কোটি ৩৩ লাখ মানুষ জলবায়ু শরণার্থী হবে

0
276

খবর৭১:জলবায়ু পরিবর্তনের প্রভাবে ২০৫০ সালের মধ্যে বাংলাদেশের ১ কোটি ৩৩ লাখ মানুষ স্থানীয়ভাবে জলবায়ু শরণার্থী হবে। বিশ্বব্যাংকের ‘প্রিপেয়ারিং ফর ইন্টারনাল ক্লাইমেট মাইগ্রেশন’শীর্ষক এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এতে বলা হয়, জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বের অন্যতম ঝুঁকিপূর্ণ দেশ বাংলাদেশ।

ওয়াশিংটন থেকে সোমবার প্রকাশিত ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, উন্নয়নশীল দেশগুলোর মধ্যে এশিয়ার শহরগুলো সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে থাকবে। জলবায়ু পরিবর্তনের কারণে পৃথিবীর যে দুটি শহরের জনসংখ্যা আনুপাতিকহারে সবচেয়ে বেশি বৃদ্ধি পাবে সে দুটি শহর হলো ঢাকা এবং চট্টগ্রাম। খুলনাও খুব একটা পিছিয়ে থাকবে না। যদিও বাংলাদেশের কিছু অংশ নদীবাহিত পলির কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতার সঙ্গে তাল মিলিয়ে উঁচু হতে থাকবে, তবে এক-পঞ্চমাংশ অংশ তলিয়ে যাবে পানির নিচে।

জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা কয়েক ফুট বেড়ে প্রায় ২ কোটি মানুষ বাস্তুহারা হতে পারে। জলবায়ু শরণার্থী হিসেবে এ বাস্তুহারা মানুষগুলো মূলত ঢাকা, চট্টগ্রাম, খুলনার মতো বড় শহরগুলোতে ছড়িয়ে পড়বে। এ ঘটনা প্রচণ্ড চাপ ফেলবে দেশের সরকারকে। গণহারে অভিবাসনের আশঙ্কা খুবই প্রবল।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here