ছাতকে ৩৬ পুজামন্ডপে অনুষ্ঠিত হচ্ছে শারদীয় দুর্গোৎসব, চলছে জমকালো প্রস্তুতি

0
509
ছাতকে ৩৬ পুজামন্ডপে অনুষ্ঠিত হচ্ছে শারদীয় দুর্গোৎসব, চলছে জমকালো প্রস্তুতি

খবর৭১ঃ

হাবিবুর রহমান নাসির, ছাতক প্রতিনিধিঃ ছাতকে এ বছর ৩৬টি মন্ডপে পালন করা হচ্ছে সনাতন ধর্মাবলম্বিদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব । দুর্গোৎসব পালন উপলক্ষে ইতিমধ্যেই মন্ডপে-মন্ডপে চলছে জমকালো প্রস্তুতি। গত বছর এ উপজেলায় মোট ৩৪ টি পুজা মন্ডপে দুর্গোৎসব পালিত হয়েছে। এ বছর ৩৬টি পুজা মন্ডপের মধ্যে পৌর শহরে ১২টি পুজা মন্ডপে দুর্গোৎসব পালিত হবে। প্রতিমা তৈরীতে ইতিমধ্যেই খড়-খুটা ও মাটির শেষ করে রং করার প্রস্তুতি চলছে।

আর মন্ডপে-মন্ডপে চলছে আকর্ষনীয় সাজ-সজ্জা ও লাইটিংয়ের কাজ। ব্যস্ত সময় পাড় করছেন প্রতিমা শিল্পী ডেকোরেশন কারিগররা। দুর্গোৎসবের আগমনী বার্তায় মুখোরিত হয়ে উঠেছে উপজেলার ৩৬টি পূজা মন্ডপ। আগামী ৪ অক্টোবর শরু হবে সনাতন ধর্মাবলম্বিদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব। শারদীয় উৎসব উপলক্ষে ইতিমধ্যেই উপজেলা ও পুলিশ প্রশাসন, পৌর পরিষদ ও উপজেলা পূজা উদযাপন পরিষদ উপজেলার সবকটি পূজা কমিটি ও সনাতন ধর্মাবলম্বি নেতৃবৃন্দের সাথে পৃথক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসনের মতবিনিময় সভায় পূজা চলাকালীন সময়ে নিরাপত্তা ও নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের বিষয়টি গুরুত্ব দেয়া হয়। উপজেলা পুজা উদযাপন পরিষদের দেয়া তথ্য অনুযায়ি পৌর শহরের গৌরাঙ্গ মহাপ্রভু আখড়া, শিববাড়ী, কালীবাড়ি, মন্ডলীভোগ চৈতন্য সংঘ, হাসপাতাল রোডের ত্রি-নয়নী সংঘ, তাতীকোনা, রেলওয়ে কলোনীর মহামায়া যুব সংঘ, কুমনা রাখাল তলা, ছাতক সিমেন্ট কারখানা, নোয়ারাই দুর্গা মন্দির, নোয়ারাই নাথপাড়া ও নোয়ারাই দাস পাড়া ভগবৎ সংঘ পুজা মন্ডপে দুর্গোৎসব পালনের প্রস্তুতি চলছে।

এ ছাড়া ছাতক সদর ইউনিয়নের বাউসা চাইরচিরা, ইসলামপুর ইউনিয়নের ধনীটিলা মনীপুরী বস্তি, নোয়ারাই ইউনিয়নের জয়নগর চৈতন্য সংঘ, শারপিন নগর সাধক সংঘ, কালারুকা ইউনিয়নের পীরপুর শ্রী বাণী সংঘ, দক্ষিন খুরমা ইউনিয়নের জাতুয়া নবীন সমাজ উন্নয়ন সংস্থা, জাতুয়া পালপাড়া যুব সংঘ, উত্তর খুরমা ইউনিয়নের হুলিয়ারগাঁও ধারনবাজার সনাতন সমাজকল্যান যুব সংঘ, সিংচাপইড় ইউনিয়নের মহদী, দয়ালতলা কালীপুর উত্তর পাড়া, কালীপুর, জাউয়াবাজার ইউনিয়নের কপলা, কৈতক ও জাউয়া একতা সংঘ, ছৈলা-আফজলাবাদ ইউনিয়নের কহলা, নবজাগরন ছৈলা, প্রতিজ্ঞা সংঘ ছৈলা, শিব সংঘ শাসন ছৈলা, অঙ্গিকার যুব সংঘ ছৈলা-দেওগাঁও, বাগইন, গোবিন্দগঞ্জ-সৈদেরগাঁও ইউনিয়নের বিশ্বম্বরপুর-নাগরাখালী, দোলারবাজার ইউনিয়নের জাহিদপুর, শরীষপুর ও ভাতগাঁও ইউনিয়নের বরাটুকা হরিসেবক সংঘের পুজা মন্ডপে দুর্গোৎসব পালিত হচ্ছে।

উপজেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি এড. পীযুষ ভট্টাচার্য্য জানান, এ বছর উপজেলার ৩৬টি পূজা মন্ডপে দুর্গোৎসব পালিত হচ্ছে। যার একটি চুড়ান্ত তালিকা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে দেয়া হয়েছে। তিনি আরো জানান, পূজা চলাকালীন সময়ে শব্দজনিত বা অন্য যেকোন কারনে অন্য ধর্মের উপাসনায় যাতে কোন ব্যাঘাত সৃষ্টি না হয়, সেজন্য প্রত্যেক পূজা কমিটিকে কিছু নির্দেশনা দেয়া হয়েছে। বরাবরের মতো এ বছরও ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের আন্তরিক সহযোগিতায় সুন্দর ও স্বার্থকভাবে শারদীয় উৎসব পালিত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here