ছাতকে আওয়ামীলীগের বিবদমান গ্র“পের পৃথক শোক দিবসের কর্মসূচী পালন

0
318

হাবিবুর রহমান নাসির ছাতক সুনামগঞ্জ প্রতিনিধিঃ
ছাতকে উপজেলা প্রশাসন, আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন, মুক্তযোদ্ধা সংসদ, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড, ছাতক সদর ইউনিয়ন, জেলা বঙ্গন্ধু ফাউন্ডেশন, ছাতক সিমেন্ট কারখানা সিবিএ, শ্রমিকলীগসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পৃথকভাবে পালন করা হয়েছে। জাতীয় শোক দিবস পালনে উপজেলার প্রত্যক ইউনিয়ন ও ওয়ার্ড কমিটিসহ আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের তৃণমুল পর্যায়ের নেতা-কর্মীরা গৃহীত কর্মসূচীতে অংশ নেন।
উপজেলা প্রশাসন পরিষদঃ
উপজেলা প্রশাসন ও পরিষদের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলেক্ষে উপজেলা পরিষদ চত্ত্বরে বঙ্গবন্ধুর প্রতীকৃতে পুস্পস্তবক অর্পন, শোক র‌্যালী, রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী ও আলোচনা সভা উপজেলা মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক, পরিষদের পক্ষে উপজেলা চেয়ারম্যান অলিউর রহমান চৌধুরী বকুল, এএসপি ছাতক সার্কেল দুলন মিয়াসহ, উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তর, বিভিন্ন সংগঠনের পক্ষে নেতৃবৃন্দ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। পরে উপজেলা চেয়ারম্যান অলিউর রহমান চৌধুরী বকুলের নেতৃত্বে বের করা হয় একটি শোক র‌্যালী। পরে উপজেলা মিলনায়তনে শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, এমপি মুহিবুর রহমান মানিক। উপজেলা নির্বাহী কর্মকর্তা আবেদা আফসারীর সভাপতিত্বে এবং সমবায় কর্মকর্তা বিজিত রঞ্জন কর ও ইউআরসি ইন্সট্রাকটর মোস্তফা আহসান হাবিবের যৌথ পরিচালনা অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, সহকারী কমিশনার(ভুমি) সোনিয়া সুলতানা, সিনিয়র সহকারী পুলিশ সুপার দুলন মিয়া, সাবেক পৌর চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল ওয়াহিদ মজনু, অধ্যক্ষ মঈন উদ্দিন আহমদ, মুক্তিযোদ্ধা কমান্ডার আনোয়ার রহমান তোতা মিয়া, আলহাজ্ব আব্দুস সামাদ, নুরুল আমিন, আওয়ামীলীগ নেতা সৈয়দ আহমদ, প্রেসক্লাবের সভাপতি সৈয়দ হারুন-অর রশীদ, ইউপি চেয়ারম্যান গয়াছ আহমদ, বিল্লাল আহমদ, মুক্তিযোদ্ধা কবির উদ্দিন লালা, উপজেলা স্বেচ্চাসেবকলীগের সভাপতি ওবায়দুর রউফ বাবলু, শ্রমিকলীগের সভাপতি আবু বক্কর রাজা, গোবিন্দগঞ্জ ডিগ্রি কলেজ ছাত্রলীগ সভাপতি তাজাম্মুল হক রিপন প্রমুখ।
উপজেলা আওয়ামীলীগঃ
উপজেলা আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে বিকেলে শহরে র‌্যালী ও মন্ডলীভোগস্থ দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিকেলে সুনামগঞ্জ জেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক, পৌর মেয়র আবুল কালাম চৌধুরী ও সুনামগঞ্জ জেলা আওয়ামীলেিগর তথ্য ও গবেষনা সম্পাদক, কেন্দ্রিয় ছাত্রলীগের সাবেক সদস্য শামীম আহমদ চৌধুরীর নেতৃত্বে শহরে বের করা হয় এক বিশাল শোক র‌্যালী। র‌্যালীটি শহর প্রদক্ষিণ করে মন্ডলীভোগস্থ দলীয় কার্যালয়ে শোক দিবসের আলোচনা সভায় মিলিত হয়। এর আগে সকালে দলীয় কার্যালয়ে জাতীয় ও কালো পতাকা উত্তোলন, নেতা-কর্মীদের মাঝে কালোব্যাজ ধারন ও বাদ জোহর কেন্দ্রিয় জামে মসজিদে মিলাদ মাহফিল ও মন্দীরে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়।
উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক আজমল হোসেন সজলের সভাপতিত্বে এবং আওয়ামীলীগ নেতা শাহীন চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠিত শোক দিবসের আলোচনা সভায় সভায় প্রধান অতিথির বক্তব্যে পৌর মেয়র আবুল কালাম চৌধুরী বলেন, বাঙালি জাতির স্বপ্ন নস্যাৎ করতে পাকিস্তানী দোষররা ৭৫ এইদিনে বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যা করেছিল। কিন্তু জাতির জনকের রক্ত যার দেহে বহমান বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনা সেই অশুভ শক্তির স্বপ্নকে দুঃস্বপ্নে পরিনত করে দিয়েছেন। তিনি বঙ্গবন্ধুর খুনীদের এক-এক করে ফাঁসির কাষ্ঠে ঝুলিয়ে প্রমান করেছেন ৭১ ও ৭৫ এর ঘাতকদের এক আতংকের নাম শেখ হাসিনা। তিনি দেশবাসীকে নিয়ে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে ও ডিজিটাল সোনার বাংলা গড়তে সামনের দিকে এগিয়ে যাচ্ছেন। তিনি বলেন, ৭৫ সালের ১৫ আগষ্ট জাতির জনকের হত্যাকান্ডের খবরে ছাতক-দোয়রায় যারা উল্লাস করেছে তারা আজ সু-কৌশলে আ.লীগে প্রবেশ করেছে। যারা বিভিন্ন বামপন্থি দলের সভা-সমাবেশে আ.লীগ ও বঙ্গবন্ধুকে নিয়ে কটাক্ষ করতো তারাই আওয়ামীলীগে অনুপ্রবেশ করে ছাতক-দোয়ারার আ.লীগের ঘারে চেপে বসেছে। সরকারী সম্পদ লুটেপুটে পকেট ভারী করছে এসব আ.লীগ নামধারী অশুভশক্তি। নতুন প্রজম্মের কাছে তাদের মুখোশ উন্মোচন করার সময় এসেছে। এখন থেকে প্রকৃত মুজিব সৈনিকরাই ছাতক-দোয়ারায় আওয়ামীলীগের নেতৃত্ব দেবে। জননেত্রী শেখ হাসিনার হাতকে আরো শক্তিশালী করতে শোকের মাসে মুজিব সৈনিকদের এ শপথ নিতে হবে। আগামী নির্বাচনে নৌকার বিজয়কে নিশ্চিত করতে তিনি এখন থেকে নেতা-কর্মীদের মাঠে কাজ করার আহবান জানান। সভায় প্রধান বক্তার বক্তব্য রাখেন, সুনামগঞ্জ জেলা আওয়ামীলীগের তথ্য ও গবেষনা সম্পাদক শামীম আহমদ চৌধুরী। সভায় বক্তব্য রাখেন, আওয়ামীলীগ নেতা আলহাজ্ব জয়নাল আবেদীন তালুকদার, প্যানেল মেয়র তাপস চৌধুরী, পৌর মুক্তিযোদ্ধা কমান্ডার অজয় ঘোষ, আওয়ামীলীগ নেতা রেজা মিয়া তালুকদার, নুর উদ্দিন, দেওয়ান আবুল কালাম মাষ্টার, আশিক মিয়া, আনোয়ার হোসেন, হাজী জয়নাল আবেদীন, শাহ ইলিয়াছ, ইউপি চেয়ারম্যান দেওয়ান পীর আব্দুল খালেক রাজা, সাইফুল ইসলাম, পৌর কাউন্সিলর আখলাকুল আম্বিয়া সোহাগ, ধন মিয়া, সুদীপ দে, আওয়ামীলীগ নেতা রুহুল আমিন তালুকদার, আব্দুল বারী চপল, আব্দুল হক, ডাঃ রেদোওয়ানুল হক আরজু, আ.লীগ নেতা কামাল উদ্দিন, মোতাহির আলী, ফয়জুল ইসলাম, শাহীন তালুকদার, আব্দুল মমিন, শামছুল ইসলাম খান, আজাদ মিয়া মেম্বার, আব্দুল কাদির, আব্দুর রহিম, হাজী সামছুল হক, হুছন আলী, নাসির উদ্দিন, যুবলীগ নেতা দেলোয়ার হোসন, নজরুল চৌধুরী, শামীম তালুকদার, শাহ মোহাম্মদ শাহীন, পল্টু দাস, সাবেক ছাত্র নেতা পংকজ চৌধুরী, ছাত্রলীগ নেতা মাহির চৌধুরী, শ্রমিকলীগ নেতা খলিলুর রহমান, আমির হোসেন বাবু, শাহ আলম, রাফী খান, আফজাল হোসেন, শহিদুল ইসলাম, শফিকুল ইসলাম, মোহাম্মদ হানিফ, দিলবর আলী, পৌর ছাত্রলীগের সভাপতি জামায়েল আহমদ ফরহাদ, কলেজ ছাত্রলীগের সভাপতি রিয়াদ আহমদ চৌধুরী, সহ-সভাপতি আব্দুল কাদির তালকদার, ছাত্রলীগ নেতা রুবেল তালুকদার জনি, রাজিব তরফদার, আলীরাজ চৌধুরী, স্বেচ্চাসেবকলীগ নেতা আব্দুল বাছিত মামুন, সাদমান মাহমুদ সানি প্রমুখ। সভা শেষে বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়। পরে আগত নেতা-কর্মীদের মাঝে শিরনী বিতরণ করা হয়।
মুক্তিযোদ্ধা সংসদঃ
উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে র‌্যালী ও কমান্ড কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সাবেক কমান্ডার নুরুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, সাবেক কমান্ডার আনোয়ার রহমান তোতা মিয়া, আলহাজ্ব আব্দুস সামাদ, পৌর কমান্ডার অজয় ঘোষ, মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা, কবির উদ্দিন লালা, আজাদ মিয়া, আব্দুল খালিক, প্রমুখ।
ছাতক সদর ইউনিয়নঃ
জাতীয় শোক দিবস উপলক্ষে পরিষদ কার্যালয়ে ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলামের সভাপতিত্বে ও সচিব পিংকু দাসের পরিচালনায় জাতীয় শোক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন, সাবেক ইউপি সচিব সুকেশ পাল, ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি নুরুল হক মেম্বার, আওয়ামীলীগ নেতা আব্দুল কাদির, ইউপি সদস্য ময়না মিয়া, আব্দুস ছালাম, আতর আলী, কাজী নজরুল ইসলাম মারুফ, সুলতান মিয়া, আব্দুল মালিক, সদস্যা তাহমিনা আক্তার, রওশন আরা, আফিয়া খাতুন, যুবলীগ নেতা ফরহাদ মিয়া, রুকন মিয়া জুয়েল আহমদ প্রমুখ।
বঙ্গবন্ধু ফাউন্ডেশনঃ
বঙ্গবন্ধু ফাউন্ডেশনের উদ্যোগে শোক র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি আসিাদুজ্জামান আসাদের সভাপতিত্বে ও কয়েছ আহমদের পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন জেলা সভাপতি শওকত আলী জামিল, সাধারন সম্পাদক হারুনুর রশিদ, সদস্য লিলু মিয়া, নাসির উদ্দিন, আজম্মুল আলী, ইউসুফ আলম সুমন, জুনায়েদ আহমদ, আজিজুর রহমান, আনর আলী, ফরিদ আহমদ, লেচু মিয়া, ফরহাদ আলী, নারায়ন চক্রবর্তী, জাহাঙ্গির আলম প্রমুখ। বাদ আছর কেন্দিয় জামে মসজিদে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।
ছাতক সিমেন্ট কারখানা সিবিএঃ
ছাতক সিমেন্ট কারখানা কর্মকর্তা-কর্মচারী, সিবিএ ও শ্রমিকদের উদ্যোগে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সকালে কারখানা কর্মকর্তা-কর্মচারী, সিবিএ ও শ্রমিকরা কালো ব্যাজ ধারন করে শোক র‌্যালীতে অংশ নেন। পরে সিবিএ কার্যালয়ে সিবিএ সভাপতি খছরুল হক চৌধুরীর সভাপতিত্বে ও মফিজুর রহমান শাহীনের পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, কারখানার এমডি শ্যামলেন্দু দত্ত। বক্তব্য রাখেন, কারখানার মহিলা ক্লাবের সভাপতি স্বপ্না দত্ত, কারখানার প্রশাসনি বিভাগীয় প্রধান রেজাউল করিম, রুপওয়ে বিভাগীয় প্রধান মাহবুব এলা, সিবিএ সাধারন সম্পাদক আব্দুল কদ্দুছ, সিবিএ নেতা সাইদুল ইসলাম, একলু মিয়া, লোকমান হোসেন, শাহাদত হোসেন, মাখন দাস, কৃপেশ দাস, আব্দুল হেকিম, কছির আলী, আব্দুল্লাহ, শ্রমিক ক্লাবের সভাপতি দ্বিজবর মজুমদার, যুগ্ম সম্পাদক মফিজ উল্লাহ, সমবায় সমিতির সম্পাদক হাববুর রহমান কাজল, সহ সম্পাদক হাবিবুর রহমান, কারখানা মসজিদের পেশ ইমাম মাওলানা মাহফুজুর রহমান প্রমুখ।
এ ছাড়া পদক্ষেপ মানবিক উন্নয়ক কেন্দ্র, খাগহাটা সরকারী প্রাথমিক বিদ্যালয়, শ্রীকৃষ্ণপুর-দিলালপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পৃথকভাবে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

খবর ৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here