চুয়াডাঙ্গায় দুর্যোগ মোকাবেলায় করনীয় শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠানটি

0
232

হাফিজুর রহমান কাজল,চুয়াডাঙ্গা প্রতিনিধি :
চুয়াডাঙ্গায় দুর্যোগ মোকাবেলায় করণীয় শীর্ষক এক মতবিনিময়সভায় অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার দুপুর ১টায় জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলনকক্ষে এ মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদের সভাপতিত্বে সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুর রাজ্জাক, সহকারী পুলিশ সুপার আহসান হাবিব, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ওয়াশীমুল বারী, জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, আলমডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা রাহাত মান্নান, দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা রফিকুল হাসান ও রেডক্রিসেন্ট সেক্রেটারি ফজলুর রহমানসহ সরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।
মতবিনিময়সভায় জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ বলেন, দুর্যোগ মোকাবেলায় পূর্ব থেকে প্রস্তুতি নিতে হবে। বজ্রপাতকে দুর্যোগ বলা হচ্ছে। এ পর্যন্ত জেলায় ২জন বজ্রপাতে মারা গেছে। বজ্রপাতের সময় বাইরে থাকা যাবে না। ফুটবল খেলা যাবে না। দুর্যোগ মোকাবেলায় সেন্টার তৈরি করা হয়েছে। অবকাঠামো ঠিক আছে কিনা তা দেখতে হবে। চাবি ঠিকমত আছে কিনা দেখতে হবে। রেডক্রিসেন্টের যুব সদস্যসহ শিক্ষিত যুবকদের সাথে নিয়ে দল গঠন করতে হবে। চেয়ারম্যান-মেম্বারদের সাথে নিয়ে সরকারি প্রচারণা বাড়াতে হবে। ঝুঁকিপূর্ণ ভবন প্রসেস করে ভেঙে ফেলতে হবে। প্রাথমিক বিদ্যালয়ে পুরাতন টয়লেট ও ভবন ভেঙে ফেলতে হবে। বজ্রপাতে মাঠে ও মাছ ধরার সময় জেলেরা ক্ষতিগ্রস্ত হয়। এ বছর জেলায় ১০ লাখ তালগাছ রোপণ করা হবে। বৃষ্টিপাতের সময় মাছ ধরা যায় না। শিশুরা যেন বাইরে না থাকে। বজ্রপাত শেষ হওয়ার আধাঘণ্টা পর ঘর থেকে বাইরে বের হতে হবে। বজ্রপাতের সময় মোবাইল ও ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহার করা উচিৎ নয়। শীতের কারণে শীতবস্ত্র আগে থেকে সংগ্রহ করে রাখতে হবে। বিশেষ করে আবাসনে আগুন না লাগে সে বিষয়ে সতর্ক থাকতে হবে। কুতুবপুর গ্রামে আগুন নিয়ন্ত্রণে প্রশিক্ষণ দেয়া হয়েছে। ওই গ্রামে ১৮টি ইস্টুংগ্রোশার দেয়া হয়েছে। ফ্যানের হুক বছরে একবার পরীক্ষা করা উচিৎ। প্রতিটি অফিস অথবা বাড়িতে এক বালতি পানি ও বালু ভর্তি করে রাখতে হবে। ঝুঁকিপূর্ণ গাছের ডাল কেটে ফেলতে হবে। সরকারি ভবনগুলোতে ছাদ পরিষ্কার করে রাখতে হবে। এতে বিল্ডিংয়ের ক্ষতি হয় না ও নিরাপদ থাকে। ভূমিকম্পের সময় দৌঁড়াদৌঁড়ি না করে আত্মরক্ষার ব্যবস্থা গ্রহন করতে হবে।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here