চুক্তিতে গাড়ি না চালানোর ঘোষণা মালিকদের

0
430

খবর৭১ঃ সড়কে দুর্ঘটনা কমাতে বৃহস্পতিবার থেকে চুক্তিতে কোনও গণপরিবহন রাজধানীতে না চালানোর ঘোষণা দিয়েছেন ঢাকা ভিত্তিক পরিবহন মালিকদের সংগঠন ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি।

বুধবার (০৮ আগস্ট) বিকেলে বিআরটিসি ভবনে অবস্থিত এক প্রেস ব্রিফিংয়ে একথা জানায় সংগঠনটি। এতে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন সংগঠনের সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ।

প্রেস ব্রিফিংয়ে খন্দকার এনায়েত উল্যাহ বলেন, আগামী বৃহস্পতিবার থেকে কোনও গাড়ি চুক্তিভিত্তিক চলবে না। এভাবে চললে পাল্লাপাল্লি বেশি হয়, দুর্ঘটনা বাড়ে। আমরা এটা করতে দেব না। কোম্পানি এটা মানবে না তার লাইসেন্স বাতিল করার জন্য আমরা সুপারিশ করব।

তিনি বলেন, আমরা পরিবহন মালিক ও শ্রমিকরা সবাই প্রস্তাবিত আইন পূর্ণ সমর্থন করি। এই আইন ১৯৮৩ সালের আইন থেকে অনেক সময়োপযোগী ও গ্রহণযোগ্য। আমরা সমর্থন জানাই। তবে এই আইনে জরিমানার পরিমাণ অনেক বেশি। আমরা কিছু সংশোধনী প্রস্তাব দেব।

তিনি আরও বলেন, বৃহস্পতিবার থেকে আমরা প্রতিটি টার্মিনালে চেক করব। ফিটনেস সনদ, চালকের লাইসেন্স ছাড়া কোনও গাড়ি চলতে দেব না। কারো কাগজপত্রের ঝামেলা থাকলে তাকে চলতে দেয়া হবে না। এই অভিযান অব্যাহত থাকবে।

তিনি বলেন, আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে বাসগুলোকে দৃষ্টিনন্দন করতে হবে। টার্গেট ভিত্তিক গাড়ি চালানো বন্ধ করতে সড়কের পাশে টিকিট কাউন্টারের ব্যবস্থা রাখার জন্য সিটি করপোরেশনকে আহ্বান জানাবেন বলেও জানান এনায়েত উল্যাহ।

এছাড়া সংবাদ সম্মেলনে বলা হয়, গত সোমবার অনুমোদন হওয়া আইনে চালক ও হেলপারের শিক্ষাগত যোগত্যার বিষয়ে কিছুটা দ্বিমত রয়েছে মালক সমিতির। হেলপার চালকের কাছ থেকে গাড়ি চালানো শেখে। এখানে কিভাবে সার্টিফিকেট নির্ণয় করা হবে।

ঢাকা পরিবহন মালিক সমিতির সভাপতি মো. আবুল কালাম, জ্যেষ্ঠ সহসভাপতি হাসান ইমাম সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here